ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

মুক্তমত

মোদী ম্যানিয়া!

এমাদুল ইসলাম তানবির | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, মে ২, ২০১৪
মোদী ম্যানিয়া!

ঢাকা: বিপণনে যে বিজেপির প্রধানমন্ত্রী প্রার্থী মোদীর অগাধ জ্ঞান তা কিন্তু স্বীকার করতেই হবে। মুসলমান আর ১,৪৭,৫৭০ বর্গ কি.মি এর এই বাংলাদেশের প্রতি তার বিদ্বেষ মোটামুটি পরিষ্কার।



কিন্তু এক কথায় প্রকাশ করলে তার এই বিদ্বেষ নিজেকে এবং দলকে বিকানোর মার্কেটিং স্ট্রাটেজি ছাড়া আর কিছুই নয়।

বিপণন বা মার্কেটিংয়ে জ্ঞান ছাড়া এই বড় বড় কথার বুলি মুখ দিয়ে নিঃসরণ কষ্টসাধ্য ব্যাপারও বটে। দেড়শ‘ কোটির জনসংখ্যার দেশে আলোড়ন তুলতে হলে এই রকম লাগামহীন কথাবার্তা বলাটাও একটা প্রভাবক হিসাবে কাজে দেবে বলেও তার ধারণ‍া মনে হয়। সঙ্গে দিল্লীর মসনদে বসার হাতছানি, যা মোদীকে স্বপ্নেও দোলায়িত করে।

অস্বীকার করব না, যে নরেন্দ্র মোদীর লাগামহীন কথাবার্তায় তার নির্বাচনের পালে হাওয়া লাগেনি। কিন্তু একথাও স্বীকার করতে হবে, তার কথায় শুধু কট্টরপন্থী হিন্দুরাই লাফালাফি করছেন।

যেখানে ধর্মীয় বৈচিত্র্যের দেশ ভারতে অনেক ধর্মাবলম্বীর মানুষের বসবাস। সেখানে মোদী সাহেবের মুসলমান বিদ্বেষী কথাবার্তায় অন্যরা কি কিছু না ভেবেই বসে থাকবে?

এই তীরের নিশানা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তারাও নয় কি? এটা সময়ই বলে দেবে। এখন আসি বাংলাদেশ প্রসঙ্গে, বাংলাদেশ নিয়ে মোদী আর তার দলের যা মনোভাব তাতে পরিষ্কার বাংলাদেশের প্রকৃতি আর সম্পদে তার লোভ অসম্ভব রকমের।

মোদীর প্রতি একটা প্রশ্ন ছিল আমার মনের ভিতর, বাংলাদেশ নেবেন আর বাংলাদেশের মুসলমানদের তাহলে পাঠাবেনটা কই জনাব?

মনে মনে হাসতে মন চায়, কিন্তু পেপার পত্রিকায় হাসি দেখানোর কোন সুযোগ নেই তাই একা একাই হাসলাম।

মি. নরেন্দ্র মোদীর প্রতি তাই একটা উপদেশ না দিয়ে পারলাম না। জনাব আপনি বাংলাদেশ না ভেবে বরং কাশ্মীর নিয়েই ভাবুন, সাথে সেভেন সিস্টারও। আর বাঙ্গালিদের ব্যাপারে পাকিস্তানি কোন বন্ধুর কাছে থেকে জেনে নেবেন গোপনে।

ভারতে কোন সরকার এলো আর কোন সরকার গেল, তা নিয়ে আমাদের কোন মাথা ব্যথা নেই। কারণ দিল্লীর আসনে যারাই বসুক তাতে বাংলাদেশের খুব একটা ভালো হয় তা কিন্তু নয়।

ব্যাপার হলো, আমরা আগামীতে নিজেদের কোথায় নিয়ে যেতে চাই এই লক্ষ স্থির করার সময় এখনই। এখনই সময় বাঙ্গালি চেতনায় উদ্বুদ্ধ হওয়ার।

সময় এসেছে নিজেদের লক্ষ স্থির রেখে, প্রতিবেশী সহ অন্যদের সাথে ভাল সম্পর্ক বজায় রেখে সামনে এগিয়ে যাওয়ার, তবে অবশ্যই জাতীয় স্বার্থ অক্ষুন্ন রেখে।

এগিয়ে যাও বাংলাদেশ, শক্ত হাতে, শক্ত মানসিকতায়। তবে, বেস্ট অফ লাক মিঃ মোদি। প্রতিবেশী হিসাবে আপনার পাওনাটা (শুভ কামনা) বাংলাদেশিরা দিতে জানে, অনুভব করার অনুরোধ রইলো।

লেখক: এমাদুল ইসলাম তানবির
এমবিএ শিক্ষার্থী, নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়,সিলেট।

বাংলাদেশ সময়: ০৯০৭ ঘণ্টা, মে ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।