ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

মুক্তমত

ফকিরনির পোলা সৌদি প্রবাসী বাংলাদেশি কামলা বলছি

আহমেদ আরিফ, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মে ১৩, ২০১৪
ফকিরনির পোলা সৌদি প্রবাসী বাংলাদেশি কামলা বলছি

কয়েকদিন আগে গায়ে প্রচণ্ড জ্বর ও মাথা ব্যাথা নিয়ে শুয়ে আছি। মায়ের মুখট‍া মনে করে বারবার মনে হচ্ছিল, ইস! মা যদি পাশে বসে একবার মাথায় হাত বুলিয়ে দিত।

আপু আচারের ভর্তা বানিয়ে যদি বলত, টক-মিষ্টি-ঝাল ফ্লেভার, একটু খেয়ে দেখ। দেখবি জ্বর মুখে ভাল লাগবে।

মাসের পর মাস, বছরের পর বছর চলে যায় প্রিয় মানুষগুলোর ভালবাসা না পেয়ে। ভাবনাগুলো চোখের পানিতে কনভার্ট হয়ে নির্মম বাস্তবতা স্মরণ করিয়ে দেয়।

৭ দিনই  ডিউটি করতে হয়। ক্লান্তি শেষে বাসায় ফিরে যখন রান্নার ঝামেলায় যেতে হয় তখন বারবার মনে পড়ে দেশে ছুটিতে গেলে কিভাবে মা পরম মমতায় খাইয়ে দেয়। ঈদের দিনও ডিউটি করতে হয়েছে বিগত তিন বছর ধরে। ঈদের সেমাই বলতে যে কিছু আছে সেটা খাওয়া হয়নি কত বছর ধরে সে হিসেব কয়জন প্রবাসীই বা রাখে!

প্রবাসী বন্ধু মামুনের মা যেদিন মারা গিয়েছিল সেদিনও মামুনকে ডিউটি করতে হয়েছে। ক্লায়েন্টদের সাথে হেসে হেসে কথা বলতে হয়েছে। শেষে মামুন ব্রেক টাইমে ওয়াসরুমে গিয়ে কেঁদেছে। মামুনের হাতটা ধরে শান্ত্বনা দেবার মত একটি শব্দও খুঁজে পাইনি।

যে রাহুল কখনো কারো ঘুমের সময় জোরে একটা কাঁশিও দেয়না সে রাহুল ভোর ৫টায় আমাকে ঘুম থেকে উঠিয়ে বলে দোস্ত, আমার মডেমটা হঠাৎ কাজ করছেনা। তোর ৪জি মডেমটা দে। বোনের গায়ে হলুদ অনুষ্ঠান লাইভ দেখব স্কাইপিতে।

সৌদি আরবের প্রায় ২৬ লাখ প্রবাসী প্রচণ্ড গরম, শীতের সঙ্গে যুদ্ধ করে পরিবারের কাছে রেমিট্যান্স পাঠাচ্ছে। সবল হচ্ছে দেশের অর্থনীতি। কিন্তু, আমাদের প্রবাসীদের প্রতি অবহেলা বাড়ছে। সঙ্গে যোগ হয়েছে অপমান।

বেশ কয়েকবছর ধরে বাংলা স্যাটেলাইট চ্যানেলগুলোতে ধারাবাহিক, প্যাকেজ নাটকে বিনোদনের নামে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য প্রবাসীদের ফকিরনির পোলা কামলা, আনকালচার্ড, অসভ্য , গেঁয়ো ভূত হিসেবে তুলে ধরা হচ্ছে। এমনভাবে তুলে ধরা হচ্ছে যা দেখে মনে হয় মধ্যপ্রাচ্য প্রবাসী মানেই মঞ্চের জোকার, মধ্যপ্রাচ্যে প্রবাসী মানেই অসভ্য ইতর। মধ্যপ্রাচ্য প্রবাসী মানেই একটাই ধান্ধা- দেশে গিয়ে গায়ে সুগন্ধি মাখিয়ে ভুল ভাল আরবী, ইংরেজী বলে চাপাবাজি করে সুন্দরী মেয়ে বিয়ে করা।

এইতো সোমবার রাতে ৯ বাংলাদেশি আগুনে পুড়ে ছাই হয়ে গেছে রিয়াদে। সারাটা রাত নিউজ কাভার করেছি আমরা কয়েকজন। তখন মনে হয়েছে এই হতভাগ্য মৃত ফকিরনির পোলারা (নাট্য নির্মাতাদের ভাষায়) দেশের জন্য অবদান রেখেছে। কিন্তু মোশাররফ করিমের মতো অভিনেতা যারা আমাদের ফকিরনির পোলা গালি দেয় তারা কি অবদান রেখেছে দেশের জন্য?

দেশের সব প্রিন্ট ও অনলাইন মিডিয়ার প্রতি বিনীত আহবান- সেসব অসভ্যের বিরুদ্ধে প্রতিবাদী ভূমিকা রাখুন যারা প্রবাসীদের হেয় করে, অপমান করে সস্তা বিনোদন দেবার চেষ্টা করছে।

আহমেদ আরিফ: শীর্ষনিউজ.কম এর সৌদি আরব প্রতিনিধি, [email protected]

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মে ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।