ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

মুক্তমত

প্রকাশ্যে নিষিদ্ধ সামগ্রীর প্রচারণা বন্ধ করা যায় না?

নুসরাত ওরিন, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২০ ঘণ্টা, জুন ৮, ২০১৪
প্রকাশ্যে নিষিদ্ধ সামগ্রীর প্রচারণা বন্ধ করা যায় না? ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বের কোনো মেগা সিটির রাস্তাঘাটে প্রকাশ্যে যৌন সামগ্রী বিক্রি এবং এসবের প্রচারণা করা হয় কিনা জানা না থাকলেও ঢাকায় এটি খুব পরিচিত একটি দৃশ্য। সায়দাবাদ, মতিঝিল, মহাখালী, ফার্মগেটসহ শহরের প্রতিটি বাস স্ট্যান্ডের আশেপাশেই দেখা যায় প্রাইভেট কার বা ভ্যান গাড়িতে করে এসব যৌন সামগ্রী বিক্রি করা হয় এবং বিভিন্ন কুরুচিপূর্ণ কথাবার্তায় নানা শিক্ষা দেওয়া হয়।



বিষয়টি ভাবনার দাবি রাখে। কেননা প্রায়শই দেখা যায়, এসব গাড়ি বা ভ্যানের চারদিকের জটলায় বেশিরভাগ সময়ই থাকে কিশোরদের ভিড়। বলার অপেক্ষা রাখে না ছেলেরা এসব দেখে ও শুনে নোংরা আচরণ করতে শিখছে ও পরে তাই-ই প্রয়োগ করছে ইভ-টিজিং করার সময়।

এছাড়াও, এসব ভ্রাম্যমাণ ব্যবসায় নারীদের উপস্থাপন করা হয় খুব অশ্লীলভাবে। কোনো সন্দেহ নেই যে, এতে সামাজিক মূল্যবোধের ঘটছে চরম বিপর্যয়।

মাঝেমাঝেই বাস স্ট্যান্ডে দাঁড়িয়ে থাকাকালীন কিছু কুরুচিপূর্ণ ব্যবসায়ী মেয়েদের পাশ ঘেঁষে অকথ্য ভাষায় তাদের পণ্যসামগ্রীর প্রচারণা চালায় যা শোনাও একজন নারীর পক্ষে খুব অস্বস্তিকর এবং অকমাননাকর। বিশেষত, সেই মুহূর্তে ওই নারীর প্রতি আশেপাশের মানুষের চাহনি ও উক্তি আরও বেশি বিব্রতকর।

ছাত্রী বা তরুণ কর্মজীবী নারীরা কোনোভাবে বিষয়গুলো এড়িয়ে গেলেও সবচে বেশি দুর্ভোগে পড়েন সঙ্গে বাচ্চা বা পরিবারের অন্য কোনো সদস্য থাকা নারীরা।

কিছুদিন আগের কথা, আমার পাশেই এক ভদ্রমহিলা তার স্কুলগামী ছোট ছোট দুটি ছেলে-মেয়ে নিয়ে ফার্মগেট বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছেন। এমন সময় একজন তাক লক্ষ করে যৌন সামগ্রীর অশ্লীল প্রচারণা চালায়। তিনি আমাকেসহ সেখানে দাঁড়ানো মানুষজনকে বিষয়টি জানালেও কেউ প্রতিবাদ করতে সাহস পর্যন্ত করেননি।

সবচে অবাক করা বিষয় হলো সেখানে অদূরে পুলিশ সদস্যরাও উপস্থিত ছিলেন।

পুলিশের সামনেই এভাবে ভ্রাম্যমাণ নোংরা ব্যবসা ও প্রচারণা চলায় মনে প্রশ্ন জাগে এভাবে পাবলিক প্লেসে নিষিদ্ধ সামগ্রীর প্রচারণা যারা করে আইনের মাধ্যমে তাদের প্রতিরোধ করা যায় না?

শিক্ষার্থী, তেজগাঁও কলেজ, ঢাকা

বাংলাদেশ সময়: ০৩১৮ ঘণ্টা, জুন ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।