ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

কি নিয়ে স্বপ্ন দেখে মানুষ?

মনোকথা ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪
কি নিয়ে স্বপ্ন দেখে মানুষ?

ঢাকা: স্বপ্ন অনেকটা রহস্যময়, আশ্চর্য, দ্বিধান্বিত কিংবা অসাধারণ একটি বিষয়! স্বপ্নের কথা অন্যকে জানালে প্রায়ই দেখা যায় তিনিও একই ধরনের স্বপ্নই হয়তো দেখছেন।

স্বপ্ন গবেষক কেলভিন হল, ১০ হাজারের বেশি স্বপ্ন সংগ্রহ করেছেন এবং তা নিয়ে গবেষণা করছেন।

‍তাতে দেখা গেছে আমাদের দৈনন্দিন জীবনের ঘটনা প্রবাহ নিয়ে স্বপ্ন দেখা মানুষের সংখ্যাই বেশি।

টাকা, স্কুল, চাকরি, পরিবার, বন্ধু এবং স্বাস্থ্য স্বপ্নের সাধারণ বিষয়, কেবল সংস্কৃতি আলাদা। এমনকি তাড়া খেয়ে পালানো, পড়ে যাওয়া অথবা জনসম্মুখে দিগম্বর হওয়া আশ্চর্যজনকভাবে বিশ্বব্যাপী মানুষের স্বপ্নের বিষয়।

আরো দেখা গেছে, মানুষ যতই ইতিবাচক কাজের সঙ্গে সম্পৃক্ত থাকুক না কেন, নেতিবাচক স্বপ্ন দেখেন বেশি। এর মধ্যে আক্রমণের শিকার হয়েছে এই স্বপ্নের সংখ্যা অনেক বেশি।

বাহ্যিক উদ্দীপক আমাদের স্বপ্নকে অনেক বেশি প্রভাবিত করে। যেমন একজন মানুষ যদি গরম আবহাওয়ার ঘরে ঘুমিয়ে পড়ে তবে তিনি স্বপ্ন দেখতে পারেন একটি মরুভূমিতে গিয়ে তিনি পথ হারিয়ে ফেলেছেন এবং চারপাশে কোনো পানি নেই। আপনার ঘড়ির অ্যালার্ম যদি বেজে বেজে বন্ধ হয়ে যায়, তবে শব্দে জেগে ওঠার চেয়ে বরং সেই শব্দ আপনার স্বপ্নে যোগ হতে পারে।

পুরুষরা নারীদের তুলনায় বেশি সংঘর্ষের স্বপ্ন দেখেন।

সংস্কৃতি ভেদে সাধারণ স্বপ্ন

যুক্তরাষ্ট্র এবং জাপানের শিক্ষার্থীদের মধ্যে একটি পরীক্ষা চালানো হয়। গবেষকরা দেখেন, তাদের ভেতরেও আক্রমণের শিকার হয়েছে এমন স্বপ্ন দেখার সংখ্যা অনেক বেশি। এছাড়াও পাঁচটি সাধারণ স্বপ্ন হলো উপর থেকে পড়ে যাওয়া, কোনো ঘটনা বারবার হওয়া, কোনো কিছু শেষ হয়ে যাওয়া, কর্মস্থল এবং ভয়ে জমে যাওয়া। আরও মিল পাওয়া যায় যৌনতা, গুরুত্বপূর্ণ কাজে দেরিতে পৌঁছানো, মৃত মানুষকে জীবিত দেখা এবং প্রেমে বিচ্ছেদ।  

আশ্চর্যজনকভাবে দেখা যায় কেউ কেউ দেখেন তারা আকাশে উড়ছেন, পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি।

একটু খেয়াল করলেই দেখবেন আপনার স্বপ্নগুলো আপনি একাই দেখেন না। যেগুলো দেখেন সেই স্বপ্নগুলো অনেকেই দেখেন। অনেকেই বিভিন্ন বই থেকে স্বপ্নের লুকিয়ে থাকা অর্থ খুঁজে বের করতে চান।

প্রকৃতপক্ষে যে স্বপ্ন আপনি দেখেন, তা কোনো না কোনোভাবে আপনার কর্মকাণ্ডে সঙ্গে জড়িত। কেবল আপনার একারই নয় প্রত্যেকের ক্ষেত্রেই বিষয়গুলো এক।

স্বপ্ন নিয়ে আরো জানতে চাইলে চোখ রাখুন বাংলানিউজের মনোকথায়...

প্রিয় পাঠক, ‘মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

সমস্যার কথা জানানোর সঙ্গে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কি না এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিক নির্দেশনা জানানো সম্ভব হবে।
 
এছাড়া মানসিক সমস্যা সংক্রান্ত বা এ বিষয়ে বিশেষ যে কোনো লেখা যে কেউ পাঠিয়ে দিতে পারেন আমাদের।   

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ ও লেখা পাঠানোর জন্য আমাদের ইমেইল করুন-[email protected] এই ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।