ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

প্রকৃতিপ্রেমী মুকিত মজুমদার বাবুর জন্মদিন আজ

শুভেচ্ছা/মুক্তমত | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪
প্রকৃতিপ্রেমী মুকিত মজুমদার বাবুর জন্মদিন আজ মুকিত মজুমদার বাবু

আজ ২৫ অক্টোবর প্রকৃতিপ্রেমী মুকিত মজুমদার বাবুর জন্মদিন। ১৯৫৫ সালে আজকের এই দিনে ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি।

ব্যবসায়িক পরিচয় ছাপিয়ে দেশ-বিদেশে প্রকৃতিপ্রেমী হিসেবেই তিনি বিশেষ পরিচিত।

ইমপ্রেস গ্রুপের অন্যতম সফল পরিচালক এই প্রকৃতিপ্রেমী পুরুষের শৈশব-কৈশোরের দুরন্ত সময় কেটেছে সোঁদামাটির গন্ধ আর গাঢ় সবুজের নিবিড় সান্নিধ্যে।

পরাধীনতার শৃঙ্খল ছিঁড়তে ১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বন্ধুর পথ ধরে অবশেষে এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত হয় স্বাধীনতা।

আবার শুরু হয় শিক্ষা জীবনের পথে হাঁটা। কলেজের পাঠ চুকিয়ে ১৯৭৮ সালে পাড়ি জমান বিদেশে। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে পড়াশোনা শেষে দেশে ফিরে আসেন ১৯৮৪ সালে। শুরু হয় ব্যবসায়ী হিসেবে পথচলা।

কৈশোর-যৌবনে পায়ে চলা ধুলা ওড়ানো মেঠোপথ, টইটম্বুর মাছে ভরা পুকুর-ঝিল, পাখির সুরেলা গান, সূর্যের আলো মেখে শিশিরের মোহনীয় সাজ—প্রকৃতির অনিন্দ্য সুন্দর দেখেছেন মুগ্ধ হয়ে।

আজ দেখছেন সেই প্রকৃতির বিবর্ণতা। তাই ভেতরের তাগিদ থেকেই ২০০৯ সালে শুরু করেন বাংলাদেশের ইলেকট্রনিক্স মিডিয়ায় জীববৈচিত্র্য নিয়ে গবেষণা, তথ্যবহুল, সচেতনতা সৃষ্টি ও শিক্ষামূলক ধারাবাহিক অনুষ্ঠান ‘প্রকৃতি ও জীবন। একইসঙ্গে গড়ে তোলেন প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন, যার মূল দায়িত্বে রয়েছেন তিনি নিজেই। প্রকৃতি সংরক্ষণে ইলেকট্রনিক মিডিয়ার পাশাপাশি প্রিন্ট মিডিয়াতেও রয়েছে তার সক্রিয় ভূমিকা। প্রকৃতি নিয়ে লিখছেন বিভিন্ন জাতীয় দৈনিকে। সম্পাদনা করছেন ত্রৈমাসিক ‘প্রকৃতিবার্তা’ও ‘প্রকৃতি ও জীবন’শিরোনামে জাতীয় একটি দৈনিকে পূর্ণাঙ্গ পাক্ষিক পাতা।

প্রতিবছর একুশের বইমেলায় প্রকাশিত হয় তাঁর প্রকৃতিবিষয়ক বই। এছাড়া প্রকৃতি বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর ডিভিডি, লিফলেট, ক্যালেন্ডার প্রকাশ করা হয়। অনুষ্ঠিত হয় প্রকৃতিমেলা। প্রকৃতি সংরক্ষণে বিশেষ আবদানের জন্য প্রতি বছর তাঁর প্রতিষ্ঠান প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন থেকে প্রদান করা হয় প্রকৃতি সংরক্ষণ পদক।
তাঁর এই প্রতিষ্ঠানটি পরিবেশবিষয়ক বহুমাত্রিক কাজের স্বীকৃতি হিসেবে ‘জাতীয় পরিবেশ পদক-২০১২’, ‘এইচএসবিসি-দি ডেইলি স্টার ক্লাইমেট অ্যাওয়ার্ড-২০১২, ও ‘বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন-২০১৩সহ অনেক পদক ও সম্মাননা অর্জন করেছে।

স্ত্রী রন্ধনবিশেষজ্ঞ কেকা ফেরদৌসি, মেয়ে সোনালি, ছেলে আকাশ ও আদরের নাতি কায়সানকে নিয়ে প্রকৃতি অন্তঃপ্রাণ এই মানুষটির চলছে সুখের সংসার।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।