ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

মুক্তমত

মোদির দেশের মুক্তমত

‘নিশিদিন ভরসা রাখিস ওরে মন হবেই হবে’ | গোপাল বিশ্বাস

... | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জুন ৪, ২০১৫
‘নিশিদিন ভরসা রাখিস ওরে মন হবেই হবে’ | গোপাল বিশ্বাস

আগামী ৬ জুন বাংলাদেশ সফরে আসছেন প্রতিবেশী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দু’দিনের এ সফর দুই বন্ধুদেশের মধ্যকার যোগাযোগ, বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে সম্পর্ক জোরদারে তাৎপর্যপূর্ণ হয়ে থাকবে বলে আশা করা হচ্ছে।

সফর নিয়ে কী ভাবছেন মোদির দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। বাংলানিউজের বিশেষ আয়োজনে থাকছে তাদের মতামত।  

আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা উভয়কেই অনুভব করতে হবে, সীমান্তবর্তী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক না থাকলে তারাও রাত্রে ঘুমাতে পারেন না।

এ বোধ নিজ নিজ দেশের রাজনৈতিক নেতাকে বোঝাতে যত সক্ষম হবেন, ততই দু’দেশের মধ্যে সম্পর্ক সুখকর হবে। এ অবস্থায় দু’দেশের পারস্পরিক সমস্যা সমাধানের অগ্রগতি ত্বরান্বিত করতে পারবে।

ছিটমহল, নদীর জলবণ্টন সমস্যা, বাণিজ্যিক ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধিতে দু’দেশের মানুষ আরও কাছে আসবে। দু’দেশের অতীত গৌরব তো একতারে গাঁথা। দু’দেশের সাধারণ মানুষ সে ঐতিহ্য দেখার গৌরব থেকে বঞ্চিত হবে না। যারা লাখ লাখ শিকড়ের সন্ধান খুঁজতে চায়, তারা উপকৃত হবে।

দু’দেশের বাঙালিদের আত্মিক সম্পর্কের বিষয়টি ভারতের প্রধানমন্ত্রী ততটা আন্দাজ করতে পারবেন না- যতটা হৃদয় দিয়ে বুঝবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তাদের বুঝতে হবে আমরা দু’দেশের নাগরিক হলেও এক জাতি- বাঙালি। আমাদের কথা, কাজে, সংস্কৃতিতে, বারো মাসে তেরো পার্বনে এবং আহারের পার্থক্যের চেয়ে মিল বেশি।

‘কথা দাও, আবার আসবে, এমনি করেই ভালোবাসবে/খুব জানতে ইচ্ছে করে, তুমি কী সেই আগের মতোই আছো, নাকি অনেক খানি বদলে গেছ’- এসব কথায় বা গানে প্রাপ্তবয়স্ক বাঙালির হৃদয়ে আলোড়ন তোলে। এর আবেদন সমগ্র বাঙালি জাতির কাছে। ২১ ফেব্রুয়ারি, ২১ মে, পহেলা বৈশাখ, ঈদের খুশি, বিসর্জনের আড়ং এবং আল্পনায় সব বাঙালির প্রাণ উচ্ছ্বল হয়ে ওঠে।

তেলে-জলে বাঙালি, মাছে ভাতে বাঙালি, আড্ডা, কবিতা, গানে বাঙালি, লোক- লৌকিকতায় বাঙালি। আর বাঙালি মানেই সংস্কৃতিমনা। এখানে কোনো প্রভেদ নেই।

আশা করি এসব দিক মাথায় রেখেই দুই নেত্রী নরেন্দ্র মোদিকে বোঝাতে সক্ষম হবেন এবং দু’দেশের নৈকট্য বৃদ্ধি পাবে। পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ বোঝাপড়ায় এলে প্রাকৃতিক সম্পদ নিয়ে সমস্যা মিটে যাবে। রাজনৈতিক ও অর্থনৈতিক বন্ধুত্ব বাড়বে।

ছিটমহলের মতো মানবিকতাবিরোধী সমস্যার সমাধান হবে। দু’পারের বাঙালি সাহিত্য ও সংস্কৃতি ঐক্য দৃঢ় হবে। একবারে না হলেও অদূর ভবিষ্যতে হবেই। বাংলা মায়ের বুকে রক্ত ঝরানো তারকাঁটা একদিন উবে যাবে।

কবি গুরুর ভাষায় শেষ করি- ‘নিশিদিন ভরসা রাখিস ওরে মন হবেই হবে। ’

গোপাল বিশ্বাস
অবসরপ্রাপ্ত শিক্ষক
সম্পাদক
পূষা সাহিত্য পত্রিকা
কবি, ছোটগল্পকার এবং প্রাবন্ধিক।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এএ

** মোদির বাংলাদেশ সফর হোক বিশ্বের দৃষ্টান্ত | নৃপেন চক্রবর্তী
** সফর যেন আমাদের না বদলায় | সরোজ দরবার
** মোদি-মমতার যৌথ সফর | অরুণ চক্রবর্তী
** মোদির বাংলাদেশ সফরে ভারতীয় হিসেবে আশা ‍| অভীক দত্ত
** মোদির বাংলাদেশ সফর: কিছু ভাবনা | পরিচয় পাত্র
** অনেক কিছুই পাওয়ার আশা ‍| ড. অমিতাভ চক্রবর্তী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।