ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

মুক্তমত

হতে পারেন গুগল লোকাল গাইডস

পাভেল সারওয়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
হতে পারেন গুগল লোকাল গাইডস

গুগল লোকাল গাইডস, গুগলের একটি নতুন পরিসেবা। এর মূল উদ্দেশ্য হলো- ছবি শেয়ার, স্থানীয় বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়া, গুগল ম্যাপে কোনো স্থান যোগ বা হালনাগাদ করা এবং পর্যটকরা যেসব দর্শনীয় স্থান, রেস্টুরেন্ট, স্থাপনা, হাসপাতাল, বিশ্ববিদ্যালয়সহ ঐতিহাসিক নিদর্শনগুলোতে ঘুরতে যান, গুগল ম্যাপে সেসব স্থানের রিভিউ ও রেটিং দেওয়া।



আরও সহজভাবে বলতে গেলে, গুগল লোকাল গাইডসের মাধ্যমে প্রতিটি বিষয়বস্তুর ভাল-মন্দ দিক তুলে ধরা যায়। তুলে ধরা যায় অনেক ছোট ছোট পণ্য ও সেবার মানও। উদাহরণ দিয়ে বলা যায়, আমাদের দেশে অনেক পর্যটক আসেন। তারা লোকাল গাইডসের মাধ্যমে দর্শনীয় স্থান, রেস্টুরেন্ট, স্থাপনা- কোনটার মান কেমন তা অনায়াসেই জানতে পারেন।

বিশ্বের ৪০টির বেশি দেশে অর্থাৎ যেসব দেশে গুগল ম্যাপ আছে, সেসব দেশের যে কেউ লোকাল গাইডস হতে পারবেন। সেক্ষেত্রে তাকে ১৮ বছর বা তার বেশি বয়সী হতে হবে এবং তার একটি গুগল অ্যাকাউন্ট থাকতে হবে। আর তাকে অবশ্যই এই http://g.co/LocalGuides লিংকে গিয়ে সাইন আপ করতে হবে।

কারও যদি ইন্টারনেট সংযোগসহ পিসি, ল্যাপটপ অথবা স্মার্ট ফোন থাকে, তবে তিনি স্বেচ্ছাসেবী হিসেবে গুগল লোকাল গাইডসে অংশ নিতে পারবেন।

গুগল লোকাল গাইডসে চারটি লেভেল আছে। কে কী পরিমাণ রিভিউ করছেন, সেটার ওপর তার লেভেল নির্ভর করে। প্রত্যেক লেভেলের জন্য আলাদা আলাদা উপকারিতা বা সুবিধা রয়েছে। কেউ যদি লেভেল ৩ লোকাল গাইডস হোন, তবে গুগল ম্যাপ অ্যাপে তার আইডিতে একট বেজ যুক্ত হবে। কেউ যদি তার রিভিউ অব্যাহত রাখেন, তবে তার শহরে লোকাল গাইডসের অনুষ্ঠিত যে কোনো ইভেন্টে যোগদানের জন্য আমন্ত্রণ পেতে পারেন। সেক্ষত্রে তাকে অনেক ভাল মানের রিভিউ নিয়মিত করতে হবে।

রিভিউ করার সময় যেসব বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে, সেগুলো হলো- পণ্য বা সেবার যে রিভিউ করছেন তা যেন সত্য, সুন্দর গোছানো, সুষ্ঠু ও সুষম হয়। সর্বোপরি এক্ষেত্রে একজন সুনাগরিকের ভূমিকা রাখতে হবে।

গুগল লোকাল গাইডস দু’ধরনের কমিউনিটির মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। অফিসিয়াল কমিউনিটি ও আনঅফিসিয়াল কমিউনিটি। বিশ্বের ২৫টি শহরে অফিসিয়াল কমিউনিটি (এটি আগের ভার্সন, নতুন করে আর হচ্ছে ‍না) ও স্বল্প সংখ্যক শহরে আনঅফিসিয়াল কমিউনিটি চালু আছে। বিশ্বব্যাপী গুগল লোকাল গাইডস কমিউনিটিগুলো নিয়ে গুগল মাই ম্যাপ চালু করেছে।

সম্প্রতি বাংলাদেশে গুগল লোকাল গাইডসের দু’টি আনঅফিসিয়াল কমিউনিটি চালু হয়েছে। এ দু’টি হলো- বাংলাদেশ লোকাল গাইডস (https://goo.gl/Ipa76i) ও ময়মনসিংহ লোকাল গাইডস (https://goo.gl/dLAZtq)। যে কেউ এ দু’টি কমিউনিটির একটিতে যোগ দিয়ে কার্যক্রমে অংশ নিতে পারেন।

লেখক
পাভেল সারওয়ার
প্রধান মডারেটর
ময়মনসিংহ লোকাল গাইডস

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa