ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

মুক্তমত

যে কথাটি না বললেও চলতো...

আসিফ এন্তাজ রবি, সাংবাদিক/ব্লগার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১
যে কথাটি না বললেও চলতো...

সৌদি আরবের শিরশ্ছেদ নিয়ে ম্যাজিক মুভমেন্ট তার কর্মসূচি ঘোষণার সাথে সাথেই এক ধরণের সাইবার যুদ্ধ শুরু হয়ে যায়। মৌলবাদী গোষ্ঠী, সৌদি সাহায্যপুষ্ট রাজনৈতিক সংগঠন রীতিমতো আদাজল খেয়ে ঝাপিয়ে পড়ে ব্লগ , ফেসবুক তথা অনলাইন মিডিয়ায়।



আমরা এজন্য প্রস্তুত ছিলাম।

তবে আমাদেরকে সবচেয়ে আহত করে, তথাকথিত কিছু প্রগতিশীলদের আক্রমণ।

সত্যের খাতিরে বলে নেয়া ভালো-  আমরা এটার জন্য একেবারেই যে অপ্রস্তুত ছিলাম তাও না। আমাদের দেশে যেকোনো শুভবোধ এবং মুক্তচিন্তার আন্দোলন দানা বাঁধতে না পারার মূলকারণ এর মধ্যেই নিহিত রয়েছে। যেকোনো ভালো কাজ ততক্ষণ পর্যন্তই ভালো, যতক্ষণ সেটার নেতৃত্ব আমাদের হাতে আছে। তবে ম্যাজিক মুভমেন্টের এই আন্দোলনের বিরুদ্ধে যত মত প্রকাশিত হয়েছে, তার মধ্যে সবচেয়ে দূর্বলতম লেখাটির হেডিংটি হচ্ছে – ‘প্রথম আলো কর্মীদের উথলে ওঠা প্রেমের রহস্য কি?’ যেটি বাংলানিউজটোয়েন্টি ফোর.কম-এও সম্প্রতি প্রকাশিত হয়েছে। এই লেখকের বক্তব্য হচ্ছে ,
পারসোনার ইস্যু থেকে সাধারণ মানুষের দৃষ্টি অন্যখাতে প্রবাহিত করার জন্য এই আন্দোলনের আয়োজন করা হয়েছে। এবং এই আন্দোলন প্রথম আলো আর্শীবাদপুষ্ট।

এই আন্দোলনের সাথে জড়িত একজন কর্মীরা প্রায় সকলেই সাংবাদিক। এদের একজন প্রথম আলোতেও কাজ করেন। যিনি এই উদ্যোগের সঙ্গে অপেক্ষাকৃত কম ঘনিষ্ঠ ।

এ অবস্থায় আমরা দায়িত্বের সঙ্গে বলতে পারি  বিশেষ কোনো প্রতিষ্ঠানের  প্রেম এখানে উথলে ওঠেনি, ঘটনাটিতে শাসনযন্ত্রের আচরণ ও উদ্যোগে অতৃপ্ত কয়েকজন তরুণ এখানে সোচ্চার হয়েছে, যারা জীবিকার স্বার্থে কেউ সাংবাদিক, আইনজীবি, শিক্ষক, ব্যাংকার, বিজ্ঞাপনী কর্মকর্তা। এমনকি কেউ কেউ আছেন নির্ভেজাল ছাত্র।

লেখাটিতে লেখক পারসোনা থেকে হাইপার জাম্প দিয়ে সৌদি আরবে চলে গেলেন, তাতে তার প্রতিভা, সৃজনশীলতা এবং গল্প বুননের অসামান্য দক্ষতা আমাদের মুগ্ধ করেছে।

আপনাকে বলে রাখি, পারসোনা থেকে দৃষ্টি ঘোরাতে কোনো সংগঠনের কোনো প্রকার আন্দোলনের দরকার হয়না। দেশে এবং বিদেশে প্রতি মুহুর্তে নিত্য নতুন ঘটনা ঘটছে, যোগাযোগমন্ত্রীর দুর্নীতির অভিযোগ , ইউরোপ জুড়ে অকুপাই আন্দোলন, পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, নারায়ণগনজের সিটি নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন ইত্যাদি ইত্যাদি।

বাস্তবতা কখনো কল্পনা শক্তির চাইতেও বেশি রোমাঞ্চকর। কাজেই পারসোনার চাইতে বড়ো ইস্যু প্রতিনিয়ত চাপা পড়ে যাচ্ছে - আরও বড়ো ইস্যুর দাপটে।

আরেকটু অনুরোধ। আমাদের সবকিছুই ছিনতাই হয়ে গেছে, হারিয়ে গেছে। আমাদের মত প্রকাশের স্বাধীনতা, মানবাধিকার, ভোক্তার অধিকার, নাগরিক অধিকার- সবকিছু। সব হারিয়েও আমরা এখনো বেঁচে আছি, সম্ভবত এই কারণেই যে, আমাদের স্বপ্ন এখনো ছিনতাই হয়ে যায়নি, বিক্রি হয়ে যায়নি। আমাদের পরিষ্কার বক্তব্য, ম্যাজিক মুভমেন্ট- আমাদের স্বপ্ন, আমাদের সর্বশেষ আশ্রয়। এটা বিক্রি হবেনা- এবং কাউকে ছিনতাই করতেও দেবো না। এটা আমাদের পেশাগত পরিচয়, ব্যক্তি পরিচয় সবকিছুর উর্ধ্ধে।

ম্যাজিক মুভমেন্ট তার কৃতিত্ব এবং দায়ভার - সকল কিছুর দায়িত্ব নিজেই বহন করছে এবং করবে ।

বাংলাদেশ সময় ২২৫১ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa