ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

মুক্তমত

তস্করের খপ্পরে ফেইসবুক!

মাহবুব মিঠু, কন্ট্রিবিউটিং এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১
তস্করের খপ্পরে ফেইসবুক!

বিশ্বজুড়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের ওয়েব সাইট ফেইসবুক মারাত্মক সমস্যায় পড়েছে। হ্যাকাররা প্রতিদিন হ্যাকিংয়ের মাধ্যমে ফেইসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত সব তথ্য নিজেদের কব্জায় নিয়ে যাচ্ছে।

ব্যবহার করছে বিভিন্ন খারাপ উদ্দেশ্যে। এরা ব্যবহারকারীর ছবি, নাম এবং অন্যান্য তথ্য ব্যবহার করে নতুন অ্যাকাউন্ট খুলে মানুষকে প্রতারিত করছে। কেউ কেউ ইতিমধ্যে মামলা করার প্রস্তুতিও নিয়েছে। অথচ যাদের নামে মামলা হচ্ছে বা হবে, তারা কেউ জড়িত থাকা তো দূরের কথা, জানেও না যে তাদের নাম ব্যবহার করে হ্যাকাররা বিভিন্ন রকম ক্রাইম করে বেড়াচ্ছে।

কোনো কোনো ক্ষেত্রে হ্যাকাররা পুরাতন আইডিটা পুরোপুরি চুরি করে পাসওয়ার্ড চেঞ্জ করে নিজেরাই স্থায়ীভাবে ব্যবহার করছে। সেখান থেকে বিভিন্ন ব্যক্তিকে হুমকি এবং সেক্স অফার করা হচ্ছে আইডির আসল মালিকের নাম ব্যবহার করে। বিভিন্ন ধরনের নগ্ন এবং বাজে ছবি ও ভিডিও চলে যাচ্ছে বন্ধুদের ওয়ালে। বিব্রত হচ্ছে সবাই। যাদের এই হ্যাকিং সম্পর্কে ধারনা নেই, তারা কেউ কেউ অতি পরিচিত সজ্জন বন্ধুর এই অধঃপতনে মনক্ষুণ্ন হচ্ছেন। বিষয়টা আমাদের মতো দেশে এতোটাই স্পর্শকাতর যে, বন্ধুর কাছ থেকে এ ধরনের নগ্ন পোস্ট পেয়ে লজ্জায় জিজ্ঞেস না করে তাকে বন্ধুত্বের খাতা থেকে পুরোপুরি বাদ দেওয়া হচ্ছে।
 
এমনও হয়েছে, কোনো কোনো মেয়ের ছবি চুরি করে সেটা ফটোশপে এডিট করে নগ্ন ছবির সাথে তার মুখ জুড়ে দেওয়া হয়েছে। খালি চোখে সাধারণ মানুষের বোঝার উপায় নেই, ছবিটা আসল নাকি নকল। হ্যাকাররা এ ব্যাপারে খুবই দক্ষ। নতুন অ্যাকাইন্ট খুলে ফটোশপে বানানো মেয়েটিকে পতিতা হিসেবে দেখানো হচ্ছে। আর সেখানে ফোন নম্বর থাকায় বিভিন্ন অনাকাঙ্খিত ফোনের সম্মুখীন হতে হচ্ছে অনেককে। এমন ঘটনার মুখোমুখি হয়ে ইতিমধ্যে অস্ট্রেলিয়ার এক কিশোরী লজ্জা এবং ঘৃণায় আত্মহত্যা করার চেষ্টা চালিয়েছে।

উন্নত বিশ্বে সমস্যাটা আরো জটিল। যেখানে নাম, ঠিকানা, জন্ম তরিখ এবং ব্যাংক অ্যাকাউন্ট জানা থাকলে যে কেউ পকেট সাবাড় করে দিতে পারে অনায়াসেই একটি ফোন কলের মাধ্যমে। তাই অবশ্যই, অবশ্যই ফেইসবুক অ্যাকাউন্টে প্রয়োজনীয় ব্যক্তিগত তথ্য যেমন- ব্যাংক অ্যাকাউন্ট, ঠিকানা এবং অন্যান্য তথ্য লিপিবদ্ধ করে না রাখাই উত্তম।
 
হ্যাকিং ঠেকানোর জন্য এখনো কার্যকরী কোনো কৌশল আবিস্কার হয়নি। তাই নিজেকেই কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। সেটা হতে পারে বারবার পাসওয়ার্ড চেঞ্জ করা। জটিল পাসওয়ার্ড ব্যবহার করা’ যেমন— দীর্ঘ অক্ষর এবং সংখ্যার সমন্বয় যেখানে দু’একটা ইংরেজি অক্ষরে আপার কেস ব্যবহার করা। অজানা লোকের বন্ধুত্বের আবেদন নাকচ করা। এগুলো আইটি বিশেষজ্ঞদের পরামর্শ।

তারপরেও তারা নিশ্চিত নন, এর মাধ্যমে আপনার অ্যাকাউন্ট পুরোপুরি হ্যাকিংমুক্ত থাকবে কিনা। এই দুর্দিনে আমাদের ফেইসবুক ব্যবহারকারীরা কি করে আরো বেশি নিরাপদ থাকতে পারে সে ব্যপারে পরামর্শ নিয়ে দেশের আইটি বিশেষজ্ঞদের এগিয়ে আসা জরুরি।

এরই মধ্যে ফেইসবুক থেকে ফেইসনাশ অর্থা‍ৎ ছবি সরানোর হিড়িক পড়ে গেছে। কারণ বন্ধুর সংগে একান্ত শেয়ারের জন্য আপনি যে পারিবারিক ছবিগুলো আপলোড করেছেন, সেটা কোনো তস্করের খপ্পরে পড়ে ব্যবহার হতে পারে ভিন্ন উদ্দেশ্যে। আপনার অথবা প্রিয়জনের মুখের সাথে জুড়ে দেওয়া হতে পারে নগ্ন কোনো ছবি। অতএব, সাবধান!

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।