ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

মুক্তমত

কোভিড-ডেল্টা ও কিছু কথা

ডা. বিদ্যুৎ বড়ুয়া  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুলাই ৯, ২০২১
কোভিড-ডেল্টা ও কিছু কথা ...

বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের হার ঊর্ধ্বগতি ও মৃত্যুহার বেড়েই চলেছে। এই করোনা ভ্যারিয়েন্ট এর বেশিরভাগই ডেল্টা ভ্যারিয়েন্ট যা ভয়ানক, ভিন্ন এবং একেবারেই ধারণার বাইরে সংক্রমণের গতিবিধি।

 

বেশিরভাগ রোগীর ক্ষেত্রে কোনও জ্বর বা কাশির লক্ষণ নেই। কিন্তু সর্বাঙ্গে ব্যথা (শরীর, ঘাড়, মাথা, হাড় ও অস্থিসন্ধিতে), নিউমোনিয়া, বুকের ওপরের অংশে ব্যথা, রুচি ও গন্ধবিহীনসহ সাধারণ দুর্বলতাও সাথে রয়েছে।
 
গবেষণায় দেখা গেছে, এই ভাইরাস অনেক সময় নাক ও গলায় পাওয়া যায় না, সরাসরি ফুসফুসে আক্রমণ করে। তাই অনেক সময় আরটিপিসিআর টেস্টে নেগেটিভ আসলেও করোনা ভাইরাস পজিটিভ থাকতে পারেন, যা চিকিৎসক লক্ষণ দেখে বুঝতে পারেন।
 
কোবিড ডেল্টা খুবই তীক্ষ্ণ ও দ্রুত সংক্রামক এবং সরাসরি ফুসফুসকে আক্রান্ত করে, যা ভাইরাল নিউমোনিয়া হিসেবে মেডিক্যাল গবেষকরা চিহ্নিত করেছেন। এর ফলে রোগী সহজেই এবং অল্প সময়ে অক্সিজেন সংকটাপন্ন হয়। সুতরাং কোবিড ডেল্টা খুব মারাত্মক ও লক্ষণবিহীন হওয়ায় আরো বেশি ভয়ানক সংক্রমণ হিসেবে চিহ্নিত।  

প্রতিরোধের উপায় হচ্ছে- মাস্ক (অনেকে বলে ডাবল মাস্ক) পরা, জনসমাগম এড়িয়ে চলা, হাত ধৌত করা। লক্ষণবিহীন হওয়ায় বেশি সতর্কতা বাঞ্চনীয়। বিশেষ করে বয়স্ক রোগী যাদের বয়স ৪০ ঊর্ধ্ব, তাদের প্রতি দুই ঘণ্টা অন্তর অক্সিজেনের পরিমাণ অক্সিমিটার দিয়ে মেপে নিবেন। জ্বরের পরিমাণ দেখবেন। এছাড়া যে কোনও সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন। ডায়াবেটিস, প্রেসার, কিডনি বা অন্যান্য রোগে যারা আক্রান্ত তাদের বিষয়ে আরো বেশি মনোযোগ দিতে হবে। ৩৫ বা তদুর্ধ্ব মানুষের টিকার নিবন্ধন চলছে, দ্রুততার সাথে টিকা নিবন্ধন করুন।  

লেখক: জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, প্রধান উদ্যোক্তা ও নির্বাহী- চট্টগ্রাম ফিল্ড ও হোম হাসপাতাল। উপ-পরিচালক, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, জুলাই ০৯, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa