ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘দল নিবন্ধনে নির্বাচন কমিশন পক্ষপাতমূলক আচরণ করছে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, মে ১১, ২০২৩
‘দল নিবন্ধনে নির্বাচন কমিশন পক্ষপাতমূলক আচরণ করছে’

ঢাকা: শর্তপূরণ করার পরও নির্বাচন কমিশন বাংলাদেশ জাতীয় দলকে নিবন্ধন দেয়নি বলে অভিযোগ করেছেন দলটির চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা।  

তিনি নির্বাচন কমিশনের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলেছেন।

তিনি বলেন, আজ্ঞাবহ বর্তমান নির্বাচন কমিশন সরকারের নির্দেশে সরকারের পছন্দের দলকে নিবন্ধন দিচ্ছে।  বাংলাদেশ জাতীয় দল তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করার জন্যই আমাদের নিবন্ধন দেয়নি। আমরা আদালতে আইনি লড়াইয়ের মাধ্যমে নিবন্ধন দিতে এ নির্বাচন কমিশনকে বাধ্য করা হবে।

বৃহস্পতিবার (১১ মে) সকালে ঢাকা রিপোর্টাস ইউনিটি মিলনায়তনে 'শর্তপূরণ করা সত্ত্বেও নির্বাচন কমিশন কর্তৃক নিবন্ধন না দেওয়ার প্রতিবাদে সংবাদ সম্মলনে' তিনি এসব কথা বলেন।

সৈয়দ এহসানুল হুদা বলেন, পুরাতন দল হিসেবে প্রয়োজনীয় শর্ত পূরণ করে আবেদন করা হয়। সে মোতাবেক তথ্য প্রমাণ আবেদনের সঙ্গে যুক্ত করা হয়। কিন্তু নতুন দল হিসেবে গণ্য করে অযোগ্য বলে আবেদন বাতিল করে দেয়। বলা হয়, 'গণপ্রতিনিধি আদেশ ১৯৭২ ৯০ খ (১) (ক) (আ) এর শর্ত প্রতিপালিত না হওয়ায় দলটি নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হয়নি। '

আদেশটি বেআইনি ও পক্ষপাতমূলক বলে তিনি উল্লেখ করেন।

এহসানুল হুদা বলেন, বাংলাদেশ জাতীয় দলের প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সৈয়দ সিরাজুল হুদা ১৯৭৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হয়ে প্রদত্ত ভোটের ১২ দশমিক ৭ শতাংশ ভোট পেয়েছিলেন।  অথচ যে ধারাতে নির্বাচন কমিশন আবেদন বাতিল করেছে সেই ধারার একমাত্র শর্ত হচ্ছে ৫ শতাংশ ভোট প্রাপ্তি।

একই সময়ে যে ১২টি দলকে নিবন্ধন দেওয়া হয় সেসব দলের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেন। তিনি বলেন, যে অযোগ্যতার কথা বলে বাংলাদেশ জাতীয় দলের আবেদন বাতিল করা হয়েছে একই মানদণ্ড পুরাতন ৪০টি নিবন্ধিত দলের সে মানদণ্ড মানা হয়নি।

এ সময় উপস্থত ছিলেন দলের মহাসচিব রফিকুল ইসলাম, ভাইসচেয়ারমান সামসুল লাহা, সারোয়ার আলম, যুগ্ম মহাসচিব জিয়াউল হক ও প্রচার সম্পাদক বেলায়েত হোসেন। ##

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা ১১ মে, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।