ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

‘আর কেউ জিয়া-এরশাদের মতো ক্ষমতা দখল করতে পারবে না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৫ ঘণ্টা, মে ২১, ২০২৩
‘আর কেউ জিয়া-এরশাদের মতো ক্ষমতা দখল করতে পারবে না’

ঢাকা: বাংলাদেশে কেউ আর জিয়া এরশাদের মতো ক্ষমতা দখল করতে পারবে না, এটা করলে সংবিধানে ক্যাপিটেল পানিশমেন্ট দেওয়ার কথা উল্লেখ আছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী৷

শনিবার (২০ মে) নৌপরিবহন প্রতিমন্ত্রী দিনাজপুরের বিরল উপজেলার সাবইল রামচন্দ্রপুর উচ্চ বিদ্যালয়ের নবনির্মত চারতলা বিশিষ্ট একাডেমিক ভবনের উদ্বোধন শেষে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।  

নৌপরিবহন মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ যখন ক্ষমতায় থাকে তখন জনগণের সাথে থাকে।

আওয়ামী লীগ যখন ক্ষমতার বাইরে থাকে তখনও জনগণের সঙ্গে থাকে। আমাদের সম্পদ ও শক্তি হচ্ছে জনগণ। এই জনগণ নিয়ে বঙ্গবন্ধু রাজনীতি করেছিলেন। তার রক্তের উত্তারাধিকার দেশরত্ন শেখ হাসিনাও জনগণ নিয়েই রাজনীতি করেন। ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে সামরিক জান্তারা বিভিন্ন সময় এদেশ দখল করেছিল। কখনো জিয়াউর রহমান, কখনো খালেদ মোশারফ, কখনো তাহের, কখনো এরশাদ, কখনো নাসিম, কখনো মইনউদ্দিন, কখনো ফখরুদ্দিন, কখনো লতিফুর রহমান। সেই দেশ দখলের হাত থেকে শেখ হাসিনা এদেশকে রক্ষা করেছেন। বাংলাদেশের সংবিধানের সাত ধারায় স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, যদি অবৈধভাবে কেউ দেশ দখল করার চেষ্টা করে, সংবিধান যদি কেউ লঙ্ঘন করে তার বিরুদ্ধে ক্যাপিটেল পানিশমেন্ট দেওয়া হবে। তাই কেউ আর জিয়াউর রহমান এরশাদের মতো এই বাংলাদেশের ক্ষমতা দখল করতে পারবে না।


তিনি বলেন, গত ১৫ বছরে খালেদা জিয়া, বিএনপি, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, ড. ইউনুসরা অনেক চেষ্টা করেছে সরকারকে ক্ষমতা থেকে সরাতে। পারে নাই। শেখ হাসিনা বলেছেন, আমার শক্তি হচ্ছে জনগণ। আমরা কাউকে ভয় পাই না। যদি কেউ স‍্যাংশন দেয়, আমরা সেই দেশের পণ‍্য কিনবো না। আমাদের এই বাংলাদেশ আমেরিকা ও ইউরোপের সাথে কথা বলে স্বাধীন হয় নাই। এই বাংলাদেশ স্বাধীন হয়েছে, বঙ্গবন্ধুর নেতৃত্বে ৩০ লাখ মানুষের রক্তের বিনিময়ে।

অনুষ্ঠানে সাবইল রামচন্দ্রর উচ্চ বিদ্যালয়ের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রহমান আলীর সভাপতিত্বে এবং ছাত্রলীগের সভাপতি সোহাগ বাবুর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগর, সাধারণ সম্পাদক রমা কান্ত রায় প্রমুখ।

বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।