ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

এক ফোঁটা রক্ত ঝরলে রেহাই নেই, সরকারকে রব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এক ফোঁটা রক্ত ঝরলে রেহাই নেই, সরকারকে রব সংবাদ সম্মেলনে জেএসডি সভাপতি আ স ম রব। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: সরকারের উদ্দেশে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম রব বলেছেন, আপনাদের বিদায় করা হবে, আর কোনো বিকল্প নেই। আন্দোলন অনেকেই করেছে।

কিন্তু, একটা কথা মনে রাখা দরকার, সরকার পরিবর্তন মানেই কিন্তু সব ঠিক হয়ে যাবে, তা নয়। এজন্যই আমরা সংস্কার চাই। সরকারকে যেতেই হবে।

বুধবার (১২ জুলাই) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত ‘যুগপৎ ধারায় বৃহত্তর গণ আন্দোলনের এক দফা যৌথ ঘোষণা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জেএসডির এই নেতা বলেন, গণতন্ত্রের জন্য এটি অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের যুদ্ধ। গণ অভ্যুত্থানের মাধ্যমে সরকারকে বিদায় করতে চাই। আমরা বলেছি, শান্তিতে চলে যান। সেটি যখন শোনেননি, এখন নামানো হবে। আর যদি এক ফোঁটা রক্ত ঝরে, আপনারা রেহাই পাবেন না।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বাংলাদেশ প্রতিষ্ঠার ৫২ বছরে আমরা দেখলাম, মুক্তিযুদ্ধে মানুষের যে আকাঙ্ক্ষা ছিল, তা ভঙ্গ করে ৭২ সালে সংবিধান তৈরি করা হয়েছে। বিশেষ করে, এই সরকারের অধীনে কোনোভাবেই ভোটের অধিকার প্রতিষ্ঠা হবে না। গণতন্ত্র মানেই ভোট নয়, ভোটাধিকারই গণতন্ত্র নয়, তবে এটি গণতন্ত্রের একটি অন্যতম উপাদান।  

তিনি বলেন, যে বিদ্যমান গণতন্ত্রের কাঠামো আছে, এখানে মানুষ একবার ভোট দিতে পারলেও পরে আবার দিতে পারবে কি না, সেটি নিয়ে সংশয় আছে। তাই পুরো রাষ্ট্রই ব্যবস্থারই সংস্কার করতে হবে। যার একটি রূপ আপনারা আজ ৩১ দফা দেখে কল্পনা করতে পারেন। আমাদের পদযাত্রা উত্তাল ঢেউ তুলে নতুন মাত্রা নেবে এবং পরে নানা ধরনের কর্মসূচির মাধ্যমে জনগণ এই সরকারকে বিদায় করবে।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, আমরা এক দফা বলছি, সেটি এই সরকারের পদত্যাগ। আমরা যারা এই আন্দোলন করছি, নিজদের স্বার্থে করছি না। আমরা মনে করি গণতান্ত্রিক রাষ্ট্রের জন্য এটা জরুরি। আমরা এক দফা বলছি, মানে এক দফাই নয়, আরও কর্মসূচি থাকবে। সরকার বলেছে, জনগণের সম্পৃক্ততা নেই। আজকের আন্দোলন দেখেও কি তারা এ কথা বলবে? যে মানুষ আন্দোলনের রাস্তায় শিক্ষিত না, তাদের শিক্ষা দেওয়াটাও দলগুলোর একটা লক্ষ্য। প্রাথমিকভাবে আমরা তাই চাই। আপনারা যে গরম কর্মসূচির কথা বলছেন, সেটি আমরা দেবো, যাতে সরকার মাথা নোয়াতে বাধ্য হয়।

সংবাদ সম্মেলনে ৩১ দফা ও পদযাত্রা কর্মসূচি ঘোষণা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও গণতন্ত্র মঞ্চের সমন্বয়ক সাইফুল হক। উপস্থিত ছিলেন, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সমন্বয়ক হাসনাত কাইয়ুম প্রমুখ ।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুলাই ১২, ২০২৩
এমকে/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।