ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

রাজনীতি

বঙ্গবন্ধুর পরিবারের নির্মম হত্যাকাণ্ড বিদেশি দূতদের সামনে তুলে ধরলো আ. লীগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
বঙ্গবন্ধুর পরিবারের নির্মম হত্যাকাণ্ড বিদেশি দূতদের সামনে তুলে ধরলো আ. লীগ

ঢাকা: বঙ্গবন্ধু পরিবারের নির্মম হত্যাকাণ্ডের বিষয়টি বিদেশি দূতদের সামনে তুলে ধরেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এ সময় তার সামনে ঘটে যাওয়া নির্মম এ হত্যাকাণ্ডের বিষয়ে স্মৃতিচারণ করেছেন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রত্যক্ষদর্শী ও বঙ্গবন্ধুর সহকারী আব্দুর রহমান রমা ।

 

শনিবার (২৬ আগস্ট) ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে ‘আগস্ট ট্র্যাজেডি ওল্ড অ্যানিমাস নোভেল ভেইল’ শীর্ষক আলোচনা সভা বক্তব্য দেওয়ার সময় এসব কথা তুলে ধরেন আব্দুর রহমান রমা।  

আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটি এর আয়োজন করে।

আলোচনা সভার উদ্দেশ্য সম্পর্কে আ. লীগের আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ বলেন, বিদেশি দূতাবাসের রাজনৈতিক উইংয়ের সদস্যদের আমন্ত্রণ জানানো হয়েছিল। তাদেরকে জানানো হয়েছে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড নিয়ে, বঙ্গবন্ধুর সন্তানদের নিয়ে ও আওয়ামী লীগকে নিয়ে যে অপপ্রচার চালানো হয় সেটা তুলে ধরা হয়েছে। তাদেরকে যখন জানানো হয় তখন তারা আমাদের থেকেও বেশি শকড হয়ে যান। তারা বলেন, এতো নির্মম হত্যাকাণ্ড কেন চালানো হয়েছে, এমনকি গর্ভবতী নারীদেরও হত্যা করেছে।

প্রধান অতিথির বক্তব্যে সংসদ উপনেতা মতিয়া চৌধুরী বলেছেন, আপনারা যদি হেলিকপ্টার, ট্রেন কিংবা রাস্তা দিয়ে যান, তাহলে কোনো কুঁড়ে ঘর দেখতে পাবেন না। লাল-সবুজের ঘর আপনাদের চোখে পড়বে। আজকের বাস্তব সত্য হলো এই যে, ঢাকার প্রাণকেন্দ্র তো বটেই ঢাকার বাইরেও ফকিরকে পান্তা ভাত খেতে দিলে তারা খেতে চায় না। উল্টো ইংরেজি শোনায়, ‘আমার তো গ্যাস্ট্রিক, আমি পান্তা ভাত খেতে পারি না। ’ আমি মনে করি, আল্লাহর ইচ্ছা ছাড়া এটা আমরা শুনতে পারতাম না। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের মানুষের মৌলিক চাহিদা পূরণে নিরলস পরিশ্রম করছেন।  

মতিয়া চৌধুরী বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচারের দায়িত্ব আমাদের সবার ওপরে ছিল সেই কাজটি তার কন্যা শেখ হাসিনা আমাদের সঙ্গে নিয়ে সম্পাদনের ব্যবস্থা করেছেন। তিনি জীবনের ঝুঁকিকে পরোয়া না করে বঙ্গবন্ধু হত্যার বিচার চেয়েছেন। একইসঙ্গে তিনি বঙ্গবন্ধুর আরাধ্য স্বপ্ন বাংলার মানুষের মৌলিক চাহিদা পূরণে কাজ করে যাচ্ছেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগের আন্তর্জাতিক উপ-কমিটির চেয়ারম্যান মো. জমির এবং মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের মেয়ে ও কিশোরগঞ্জ-১ আসনের সংসদ সদস্য জাকিয়া নূর লিপি। এতে ১৫ আগস্টের সেই ভয়াল রাতের লোমহর্ষক বর্ণনা দেন প্রত্যক্ষদর্শী বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারী আব্দুর রহমান শেখ আব্দুর রহমান রমা।  

স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ। এ সময় দেশি-বিদেশি কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শাম্মী আহমেদের ‘আগস্ট ট্র্যাজেডি ওল্ড অ্যানিমাস নোভেল ভেইল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কূটনীতিকরা।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩ 
এনবি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।