ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

রাজনীতি

আ. লীগের মনোনয়ন থেকে বাদ পড়লেন যারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
আ. লীগের মনোনয়ন থেকে বাদ পড়লেন যারা

ঢাকা: আওয়ামী লীগের দলীয় মনোনয়ন থেকে বাদ পড়েছেন হেভিওয়েট বেশ কয়েকজন প্রার্থী। বাদ পড়াদের মধ্যে রয়েছেন তিন প্রতিমন্ত্রী, হুইপ, সাবেক তিন মন্ত্রীসহ কয়েকজন প্রভাবশালী নেতা।

বাদ পড়াদের মধ্যে রয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সাবেক মন্ত্রী মহিউদ্দিন খান আলমগীর, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, সাবেক মন্ত্রী আবুল কালাম আজাদ, হুইপ সামশুল হক চৌধুরী।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আসন্ন নির্বাচনের জন্য নৌকা প্রতীকের প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

কুড়িগ্রাম- ৪ আসনের সদ্য সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের আসন থেকে আসনে মনোনয়ন পেয়েছেন বিপ্লব হাসান।

শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ানের আসন খুলনা তিন থেকে এবার আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের ময়মনসিংহ-৫ আসনে দলের মনোনয়ন পেয়েছেন আব্দুল হাই আকন্দ। চট্টগ্রাম-১২ আসনে হুইপ সামশুল হক চৌধুরীর জায়গায় মনোনয়ন পেয়েছেন মোতাহেরুল ইসলাম।

বাড় পড়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মহিউদ্দিন খান আলমগীর। তার (চাঁদপুর-১) আসনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ।

সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদের আসনে (জামালপুর-১) এবার মনোনয়ন পেয়েছেন নূর আহমেদ।

স্বেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক পংকজ দেবনাথ ছিলেন বরিশাল -৪ এর এমপি। এবার তার জায়গায় মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ।

মাগুরা-১ এর সংসদ সদস্য সাইফুজ্জামান চৌধুরী শেখরের আসনে মনোনয়ন পেয়েছেন ক্রিকেটার সাকিব আল হাসান।

মানিকগঞ্জ-১ এর নাঈমুর রহমান দূর্জয়ের আসনে মনোনয়ন পেয়েছেন আব্দুস সালাম।

এবার মনোনয়ন থেকে বাদ পড়েছেন সাবেক স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ফরিদপুর-৩ এবং তার জামাই হাবীবে মিল্লাত সিরাজগঞ্জ-২ থেকে। তাদের স্থলে মনোনয়ন পেয়েছেন ফরিদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি শামীম হক এবং সিরাজগঞ্জে জান্নাত আরা হেনরী।

ঢাকা-১৩ আসনে সংসদ সদস্য ছিলেন ঢাকা দক্ষিণের সাবেক সভাপতি সাদেক খান। সেখানে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবীর নানক।

বহুল আলোচিত সাবেক প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের জামালপুর-৪ আসনে এবার মনোনয়ন পেয়েছেন মাহবুবর রহমান।

সাবেক আইজিপি নূর মোহাম্মদের আসনে (কিশোগঞ্জ-২) দলের টিকিট বাগিয়েছেন বঙ্গবন্ধু হত্যা মামলার তদন্ত কর্মকর্তা আব্দুল কাহার আকন্দ।

এছাড়া সিরাজগঞ্জ-৪ থেকে বাদ পড়েছেন তানভীর ঈমাম। তিনি প্রয়াত এইচ টি ঈমামের ছেলে। রাজশাহী-৩ থেকে সাবেক ছাত্রনেতা আয়েন উদ্দিন। বরগুনা-২ থেকে শওকত হাচানুর রিমন। তার আসনে এসেছেন সুলতানা নাদিরা। বরিশাল-২ আসন শাহে আলমের পরিবর্তে পেয়েছেন তালুকদার ইউনূস।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সাবেক ব্যক্তিগত কর্মকর্তা মানু মজুমদার এববার দলের মনোনয়ন পাননি। তার স্থলে নেত্রকোনা-১ এ এবার ফিরেছেন ২০০৮ এর নির্বাচিত সংসদ সদস্য মোস্তাক আহমেদ রূহী।

নেত্রকোনা-৫ এ মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন। সেখানে বাদ পড়েছেন ওয়ারেসাত হোসেন বেলাল। ঢাকা-১০ এ ব্যবসায়ী শফিউল ইসসলাম মহিউদ্দিনের জায়গায় মনোনয়ন পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস।

সুনামগঞ্জ-৩ আসন থেকে বাদ পড়েছেন প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ছেলে আজিজুস সামাদ আজাদ ডন।

এর আগে ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে ৩০০ আসনের বিপরীতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন মোট তিন হাজার ৩৬৯ জন। প্রতি আসনে গড়ে ১১ জন এ ফরম কিনেছেন।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।  এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এমইউএম/এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।