ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

রাজনীতি

নির্বাচন কমিশন গঠনে এরশাদের পাঁচ দফা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
নির্বাচন কমিশন গঠনে এরশাদের পাঁচ দফা

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে পাঁচদফা প্রস্তাবনা পেশ করেছেন বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টি।

ঢাকা: নির্বাচন কমিশন গঠনের বিষয়ে পাঁচদফা প্রস্তাবনা পেশ করেছেন বর্তমান সংসদের বিরোধী দল জাতীয় পার্টি।

শনিবার (২৬ নভেম্বর) সকাল ১১টায় রাজধানীর গুলশানের একটি কনভেনশন সেন্টারে এ সংবাদ সম্মেলনের মাধ্যমে এ প্রস্তাবনা পেশ করেন দলটির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ।

 

প্রস্তাবনা গুলো হলো- সংবিধান অনুসারে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন করতে হবে। সেখানে নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখার বিধান রাখতে হবে।

নির্বাচন কমিশনের জন্য আলাদা সচিবালয় থাকতে হবে। বর্তমান সংসদেই এ আইন পাস করতে হবে।

নির্বাচন কমিশনারদের যেসব যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে তা হচ্ছে- নিরপেক্ষতা, ব্যক্তিগত একাগ্রতা ও সততা, ন্যূনতম ও সর্বোচ্চ বয়স, পেশাগত যোগ্যতা, নির্বাচন সংক্রান্ত বিষয়জ্ঞান, শারীরিক ও মানসিক সুস্থতা, রাজনৈতিকভাবে সক্রিয় নয়, অন্য অফিসে নিয়োগে বিধি নিষেধ ও চারিত্রিক স্বচ্ছতা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জাতীয় পার্টির মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য বিএম কাদের, কাজী ফিরোজ রশীদ, জিয়া উদ্দিন বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, দেলোয়ার হোসেন খান, ফয়সল চিশতি, আব্দুস সাত্তার, ফজলে ঈমাম।

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
আরএম/আরএইচএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।