ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

রাজনীতি

জাতীয় ঐক্যের আহ্বান মির্জা ফখরুলের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
জাতীয় ঐক্যের আহ্বান মির্জা ফখরুলের

ঢাকা: গণতন্ত্র পুনরুদ্ধারে আবারো জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে রাজধানীর বাংলা মোটরে রূপায়ন ট্রেড সেন্টারে ওয়াটারফল রেস্তোরাঁয় গণফোরাম (একাংশ) আয়োজিত ‘নির্দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে জাতীয় ঐক্য গড়ে তুলন’ শীর্ষক  ইফতার মাহফিল ও আলোচনাসভায় তিনি এ কথা বলেন।



বিএনপি মহাসচিব বলেন, সরকারের যে স্বৈরাচারী ব্যবস্থা আছে, যে ফ্যাসিবাদী ব্যবস্থা আছে, এই ফ্যাসিবাদকে রুখে দেশের স্বাধীনতা-সার্বভৌমত্বকে অক্ষুণ্ন রাখতে এবং গণতন্ত্র পুনরুদ্ধার করার জন্য আজকে যেটা প্রয়োজন জাতীয় ঐক্য। আমরা যারা গণতন্ত্রের জন্য লড়াই করছি, আমাদের সবার দায়িত্ব হচ্ছে একটা জাতীয় ঐক্য গড়ে তুলে এই দেশকে এই ফ্যাসিবাদীর হাত থেকে রক্ষা করে গণতন্ত্রকে পুনরুদ্ধার করা, দেশের মানুষের অধিকারকে ফিরিয়ে দেওয়া এবং নিরপেক্ষ একটি সরকারের মধ্য দিয়ে জনগণের পার্লামেন্ট গঠন করা। আসুন আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে দেশের গণতন্ত্রকে পুনরুদ্ধার করি।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আসম আবদুর রব বলেন, ‘জনগণ পরিষ্কারভাবে জানতে চায় কোনো গোঁজামিল নয়, আমরা কী করতে চায়, কীভাবে করতে চাই তা পরিষ্কারভাবে বলতে হবে। আসলে আমরা মাঠে নামলে জনগণ মাঠে নামবে। আমরা একাত্তর সালে জনযুদ্ধ করেছি। এবার হবে গণযুদ্ধ। এই যুদ্ধের মাধ্যমে জনগণের অধিকার আদায় করতে হবে। আমাদের এই আন্দোলন কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়, কোনো গোষ্ঠীর বিরুদ্ধে নয়। জনগণের অধিকার আদায়ের জন্য আমরা আন্দোলন করছি।

এই সরকারকে রেখে দেশে অবাধ সুষ্ঠু নির্বাচন হবে না উল্লেখ করে তিনি বলেন, জাতীয় সমস্যাকে দলীয়ভাবে চিন্তা করলে সমাধান খুঁজে পাওয়া যাবে না। জাতীয় সমস্যা জাতীয়ভাবে সমাধানে জন্য জাতীয় সরকার দরকার। রাষ্ট্র সংস্কার ও সাংবিধানিক সংস্কার এর জন্য জাতীয় সরকার করে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করতে হবে। যারা জাতীয় সরকারে বিশ্বাস করে তাদেরকে ঐক্যবদ্ধ হয়ে এই সরকারের পতনে আন্দোলন শুরু করতে হবে। জনগণ মাঠে নামলে এই সরকার এক মুহূর্ত ক্ষমতায় থাকতে পারবে না।

গণফোরামের (একাংশের) সভাপতি মোস্তফা মহসিন মন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিকল্পধারার একাংশের সভাপতি নুরুল আমিন বেপারী, রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক দিলারা চৌধুরী, নাগরিক ঐক্যের নেতা শহিদুল্লাহ কায়সার, লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, জেএসডি নেতা শহিদ উদ্দিন মাহমুদ স্বপন,   পিপলস পার্টির সভাপতি বাবুল সরদার চাখারী, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, ডেমোক্রেটিক লীগের মহাসচিব সাইফুদ্দিন মনি, গণফোরাম নেতা অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, ফজলুল হক সরকার প্রমুখ।

 আরও উপস্থিত ছিলেন জেএসডির প্রেসিডিয়াম সদস্য তানিয়া রব, গণফোরাম নেতা মফিজুল ইসলাম কামাল, মোহাম্মদ উল্লাহ মধু প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২২
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।