ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

মায়েদের প্রতি যথাযোগ্য সম্মান ও কর্তব্য পালনের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, মে ৮, ২০২২
মায়েদের প্রতি যথাযোগ্য সম্মান ও কর্তব্য পালনের আহ্বান

ঢাকা: আন্তর্জাতিক মা দিবসে দেশের সকল নাগরিককে মায়েদের প্রতি যথাযোগ্য সম্মান ও কর্তব্য পালন করার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার (৮ মে) আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে দেওয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কেবলমাত্র সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে ওঠার একমাত্র শর্ত হচ্ছে মায়ের মর্যাদা সম্পর্কে সচেতন থাকা। ‘মা’ বিস্ময়কর ও আলোকদিপ্ত একটি শব্দ। জীবনের যেকোনো সাফল্যে মায়ের অবদান অপরিসীম।

মির্জা ফখরুল আরও বলেন, ‘মা’ একটি পবিত্র শব্দ, যে ভাষায় তাকে সম্বোধন করা হোক না কেন, সর্বকালে সর্বক্ষেত্রে সৃষ্টির আদিলগ্ন থেকে দেশ ও কালের সীমানা অতিক্রম করেও মায়ের আত্মত্যাগের ভালবাসার রুপ অনেকটা অভিন্ন। সন্তানদের জন্য কঠিন ত্যাগ স্বীকার কেবল মায়েদের পক্ষেই সম্ভব। তিনি সন্তানের জন্য কষ্ট যাতনা মুখ বুজে সহ্য করেন, অসীম ত্যাগ স্বীকার করেন। মা’র অনুগ্রহ ছাড়া কোন প্রাণীরই প্রাণধারণ করা অসম্ভব। সত্যের জন্য, সম্মানের জন্য, আত্মমর্যাদার জন্য মায়ের সান্নিধ্য সন্তানকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলে। অনেক শক্তির আধার একজন মা।

তিনি বলেন, বিএনপি’র সময়ে স্কুল থেকে ছাত্রীরা যাতে ঝরে না পড়ে সেজন্য দেশনেত্রী নানা উদ্যোগ গ্রহণ করেছিলেন। আর্থিক ও সামাজিক অগ্রগতিতে এদেশে দেশনেত্রীর অবদান কিংবদন্তিতুল্য। আজকের এই দিনে নারী শিক্ষার আলোকবর্তিকা দেশনেত্রী খালেদা জিয়ার রোগমুক্তি ও আশু সুস্থতা কামনা করছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি-দায়িত্বশীল ও শিক্ষায় আলোকিত মায়েদের সুসন্তানরাই দীর্ঘদিনের অচলায়তন ভেঙ্গে সামাজিক অগ্রগতি তরান্বিত করবে এবং জাতীয় উন্নয়নকে করবে বেগবান।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, মে ০৮, ২০২২
এমএইচ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।