ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

রাজনীতি

বিএনপি-জামায়াতের আদর্শ এক নয়: টুকু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
বিএনপি-জামায়াতের আদর্শ এক নয়: টুকু

ঢাকা: যারা ধর্মীয় রাজনীতি করে তাদের সম্পর্ক আছে বলেই বিএনপি ও তাদের আদর্শ এক, তা নয় বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। শুক্রবার (৭ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে জামায়াতসঙ্গের বিষয়ে এ কথা বলেন তিনি।

টুকু বলেন, আমাদের সঙ্গে যারা ধর্মীয় রাজনীতি করে তাদের সম্পর্ক আছে বলে এই না যে আওয়ামী লীগ সারা জীবন বিএনপি-জামাত বলবে। আওয়ামী লীগের সেক্রেটারিও বলেছেন জামায়াত-বিএনপি। বিএনপি অন্য একটা আদর্শের দল। আমরা সবাইকে নিয়ে যুগপৎ আন্দোলন করবো। যার যা শক্তি আছে তা নিয়ে মাঠে নামবো।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, এবার আমরা জয় লাভ করবো। আমাদের সামনে আছেন আমাদের নেতা তারেক রহমান। তিনি একটা বিষয় উপস্থিত করতে পেরেছিলেন; জোট করে সবাইকে এক সঙ্গে নেওয়া যায় না। কিছু প্রতিবন্ধকতা থাকে। আমরা ২০১৮ সালে তা দেখেছি। আমাদের নেতা বলেছেন যুগপৎ আন্দোলন করতে হবে। এবং এই যুগপৎ আন্দোলন করে যে প্রতিবন্ধকতা ছিল, সেটা উঠে গেছে। এখন আমরা সবাইকে সাথে নিয়ে সেই আন্দোলন করবো।

বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম আয়োজিত ‘নির্দলীয় নিরপেক্ষ সরকার ছাড়া বাংলাদেশে কোনো নির্বাচন নয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি আরও বলেন, আমরা ওপেন করে দিয়ে জাতীয় একটা ঐক্যের সৃষ্টি করেছি। আমাদের বাহিরে যারা আওয়ামী লীগের বিপক্ষে আছে তারাও এক হয়ে গেছে। ইনু-মেনন এদের ক্ষমতার লোভের কাছে আমাদের মুক্তিযুদ্ধকে তাদের পকেটে নেওয়ার যে চেষ্টা, তা বাস্তবায়ন হচ্ছে না।

ইকবাল হাসান মাহমুদ টুকু আরও বলেন, নিরপেক্ষ সরকার ছাড়া এদেশে আর নির্বাচন হবে না। কারণ, আমাদের নেতাকর্মীরা যেমন জীবন দিতে ভয় করে না; তেমন আমরা যারা বৃদ্ধ, যারা মুক্তিযুদ্ধ করেছি, তারাও ভয় করি না।

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও সংগঠনের সভাপতি শামা ওবায়েদ ইসলামের সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa