ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

জিয়া বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিলেন: মোস্তফা জব্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২২
জিয়া বাংলাদেশকে পাকিস্তান বানাতে চেয়েছিলেন: মোস্তফা জব্বার ছবি: শাকিল আহমেদ 

ঢাকা: বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ক্ষমতায় এসে বাংলাদেশকে পাকিস্তানপন্থার দিকে নিয়ে যাচ্ছিলেন, আর বর্তমানে সেই পাকিস্তানই দেউলিয়া হওয়ার পথে বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি বলেন, একাত্তরে পাকিস্তানি রুপির চেয়ে ভারতীয় রুপির মূল্য কম ছিল।

আর এখন পাকিস্তানের রুপির মূল্য বাংলাদেশের টাকার মানের অর্ধেক। পাকিস্তান এখন দেউলিয়া হওয়ার পথে। ‘বাংলাদেশকে পাকিস্তান বানানো’ বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের উদ্দেশ্য ছিল।  

শুক্রবার (৭ অক্টোবর) রাজধানীর  জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে মুক্তিযোদ্ধা এবং সন্তান ও প্রজন্মের করণীয় শীর্ষক’ এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ভাষার ভিত্তিতে বাংলাদেশ রাষ্ট্র গঠিত হয়েছে উল্লেখ করে মোস্তফা জব্বার বলেন, জাতীয়তাবাদ, ধর্ম-নিরপেক্ষতা, সমাজতন্ত্র ও গণতন্ত্রের ওপর ভিত্তি করে রাষ্ট্র পরিচালনা করছি।  

দেশের নতুন প্রজন্মের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আমাদের দেশে নানা ধরনের মানুষ আছে। তার মধ্যে সংখ্যাগরিষ্ঠ মুসলিম, তারপর হিন্দু। বৌদ্ধ-খ্রিস্টান ছাড়াও অন্য ধর্মের লোক আছে।  এই মানুষগুলো প্রত্যেক ধর্মকে সম্মান করে ও নিজেদের ধর্ম পালন করে।

ধর্ম ব্যবহার করে বিভাজনের প্রচেষ্টা এই দেশে আছে জানিয়ে তিনি বলেন, এটি নতুন না।

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের প্রসঙ্গ টেনে ক্ষমতাসীন দলের এই মন্ত্রী বলেন, একাত্তরে আমরা সবাই মিলে পাকিস্তানবাদীদের বিরুদ্ধে যুদ্ধ করেছি। কিন্তু এরা রয়েই গেছে।  বঙ্গবন্ধু এই পাকিস্তানপন্থীদের সামাল দিতে পারলেও জিয়া এসে ঠিক তার উল্টো করে দিলেন। জিয়ার উদ্দেশ্য ছিল পাকিস্তানি ভাবধারার দিকে দেশকে নিয়ে যাওয়া।  

দেশের তথ্য-প্রযুক্তির উন্নয়ন প্রসঙ্গে তিনি বলে, ডিজিটাইজেশনের জন্য গত কোরবানিতে সাড়ে ৪ লাখ গরু অনলাইনের মাধ্যমে বিক্রি হয়েছে।  

বাংলাদেশ মুক্তিযোদ্ধা মহাজোটের চেয়ারম্যান মনিরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য অধ্যাপক নাসির উদ্দিন ও আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক উপকমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা সালাউদ্দিন আহম্মেদ (সালু)।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২২
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।