ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

রাজনীতি

‘বিদেশিরাও আ.লীগ সরকারকে নিশিরাতের ভোটের সরকার বলতে শুরু করেছে’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
‘বিদেশিরাও আ.লীগ সরকারকে নিশিরাতের ভোটের সরকার বলতে শুরু করেছে’ শীতবস্ত্র বিতরণ করছেন রুহুল কবির রিজভীসহ অন্যরা।

ঢাকা: বিদেশিরাও আওয়ামী লীগ সরকারকে নিশিরাতের ভোটের সরকার বলতে শুরু করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।  

শেখ হাসিনাকে উদ্দেশ্যে করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘আপনি মনে করছেন, আপনি যা বলবেন তা সবাই বিশ্বাস করবে।

এখন বিদেশিরাও বলতে শুরু করেছেন আপনি নিশিরাতের ভোটের প্রধানমন্ত্রী।  

সম্প্রতি জাপানের রাষ্ট্রদূত বললেন, এখানে (বাংলাদেশে) রাতের বেলা ভোট হয়, এটা আগে তো কোথাও শুনেনি। আপনার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বললেন, জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলে এর কড়া প্রতিবাদ করেছেন। কিন্তু তারপরের দিন জাপানের রাষ্ট্রদূত বললেন ওই প্রতিমন্ত্রীর সঙ্গে আমার কোনো দেখা হয়নি। আপনি, আপনার মন্ত্রী, নেতা এবং আপনার ছেলেও মিথ্যা কথা বলেন। ’ 

বুধবার (২৩ নভেম্বর) জাতীয়তাবাদী মহিলা দলের উদ্যোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৮তম জন্মদিন উপলক্ষে শীতবস্ত্র বিতরণ এবং দোয়া মাহফিল আগে সংক্ষিপ্ত আলোচনায় রিজভী এ কথা বলেন।  

নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় এ অনুষ্ঠানে মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হেলেন জেরীন খানের পরিচালনা করেন।  

এতে অংশ নেন সাবেক সংসদ সদস্য রাশেদা বেগম হীরাসহ মহিলা দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।  

শেখ হাসিনার এক বক্তব্যের জবাব দিতে গিয়ে রিজভী বলেন, ‘দুই দিন আগে বললেন, মুক্তিযোদ্ধাদের ব্যাপারে আপনি কোনো বৈষম্য করেননি। এর চেয়ে ডাহা মিথ্যা কী হতে পারে। যারা বীর মুক্তিযোদ্ধা বিএনপিকে সমর্থন করেন, তাদের ভাতা কেটেছেন আপনি। যারা ভুয়া মুক্তিযোদ্ধা তারা কলকাতায় গিয়ে ফূর্তি করেছেন, এখন আপনার দল করে- এ কারণে তাদের অনেককেই মুক্তিযুদ্ধের সার্টিফিকেট দিয়েছেন। একটা প্রশ্ন বিচারপতি (অব.) মানিক কোনো সেক্টরে মুক্তিযুদ্ধ করেছেন, তিনি সার্টিফিকেট পান কী করে?

রুহুল কবির রিজভী বলেন, আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিভাগীয় গণসমাবেশ হবে। আপনি পুলিশ দিয়ে গতকাল গুলি করেছেন শেরপুরে। পাবনায় ও ফেনীতে গুলি করেছেন। সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে মিথ্যা মামলা দিচ্ছেন, গ্রেফতার করাচ্ছেন। রাজশাহী থেকে বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য নাদিম মোস্তফাকে গ্রেফতার করেছেন, কেন? আপনার যদি এত জনগণ থাকে, তাহলে ভয় কিসের আপনার? স্পষ্ট করে বলছি, আগামী ১০ ডিসেম্বর আমরা স্বতঃস্ফূর্ত ও শান্তিপূর্ণ সমাবেশ করব, বিপুল জনসমাগম হবে।

রুহুল কবির রিজভী বলেছেন, মহিলা দলের নেতাকর্মীরা সরকারের অন্যায়, অবিচার দুর্নীতি ও দুঃশাসনের বিরুদ্ধে সোচ্চার। তারা রাজপথ থেকে কখনও সরে যায়নি। রাজপথে কাজ করতে গিয়ে অনেকেই নির্যাতনের স্বীকার হচ্ছেন, কারাগারে গেছেন, পুলিশি নির্যাতনের স্বীকার হয়েছে। এখনও মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ কারাগারে বন্দি। এদেশের নারী সমাজের প্রতিনিধিত্বকারী জাতীয়তাবাদী মহিলা দল যেভাবে রাজপথে নেমে এসেছে, শেখ হাসিনা ও তার অবৈধ সরকার আর বেশি দিন ক্ষমতায় লাস্টিং করার কথা না।

তিনি বলেন, আমি শেখ হাসিনাকে বলি, আপনি ক্ষমতায় আছেন, বিরোধী দলের নেতাকর্মীরা হত্যা হচ্ছে। আপনি কেন এই হত্যা করছেন? এখন তো আপনি বলবেন, আমি তো জানি না পুলিশের সঙ্গে সংঘর্ষ। পুলিশের সঙ্গে যদি দূরবর্তী সংঘর্ষ হয়- একদিকে পিকেটার, অন্যদিকে পুলিশ তাহলে এক কথা ছিল। কিন্তু শরীরে বন্দুক ঠেকিয়ে গুলি করা হচ্ছে। এটা আপনার নির্দেশে হচ্ছে। আপনি যা-ই বলেন, এটাকে কখনও ঢেকে দিতে পারবেন না।

তিনি আরও বলেন, এর আগের গুলো বাদ দিলাম, এই দুই-তিন মাসের মধ্যে আপনি ভোলা থেকে শুরু করলেন হত্যা। আবদুর রহিম ও নুরে আলমকে হত্যা করলেন। শাওনকে হত্যা করলেন মুন্সীগঞ্জে, আরেক শাওনকে হত্যা করলেন নারায়ণগঞ্জে। হত্যার পর হত্যা। আপনার যুবলীগের ছেলেরা নারায়ণগঞ্জে ছাত্রদল নেতা অনিককে হত্যা করল-এর দায় আপনার। আমার মনে হয়, আপনি ভয় পেয়েছেন। আপনি আতঙ্কিত। কারণ, আপনি দিনের ভোট রাতে করে জোর করে অবৈধভাবে ক্ষমতা দখল করে আছেন। যেকোনো অপরাধী ব্যক্তি তার অপরাধের কারণে আতঙ্কিত থাকে।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বিএনপি নেতা রুহুল কবির রিজভী বলেন, আপনার ক্ষমতায় থাকার বৈধতা নেই। আপনি মানসিকভাবে দুর্বল, জনগণ আপনার কাছ থেকে সরে গেছে। ভোটাররা নেই, ভোটের সমর্থন নেই। বন্দুক দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীকে দলীয় চেতনায় নিয়ে গিয়ে তাদের দিয়ে বিএনপি নেতাকর্মীদের হত্যা করছেন- এর বিচার হবে।

এদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৮তম জন্মদিন উপলক্ষে জাসাস আয়োজিত অনুষ্ঠানে গানের সিডি উদ্বোধন করেন রুহুল কবির রিজভী।  

এ সময় বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক নায়ক আশরাফ উদ্দিন উজ্জ্বল, জাসাস আহ্বায়ক হেলাল খান, সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
এমএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।