ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে বরিশালে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে বরিশালে বিক্ষোভ

বরিশাল: নিত্যপণ্যের দাম কমানো এবং ভূমিহীনদের খাস জমি দেওয়ার দাবিতে বরিশালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হ‌য়ে‌ছে।

বুধবার (২৩ নভেম্বর) সকা‌লে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি এই বিক্ষোভ সমাবেশ করে।

এ সময় প্রধানমন্ত্রীর সমীপে খোলা চিঠি দেওয়া হয়।  

বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল জেলার সাধারণ সম্পাদক সাকিবুল ইসলাম শাফিনের সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের জেলা কমিটির আহ্বায়ক আরিফুর রহমান মিরাজ।  

এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সভাপতি জননেতা বাচ্চু ভূইয়া, গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু, সদস্য নজরুল ইসলাম খান, গণসংহতি আন্দোলন বরিশাল সদর উপজেলার সদস্য সচিব ইয়াসমিন সুলতানা বাংলাদেশ ছাত্র ফেডারেশন বরিশাল জেলা সভাপতি মোহাম্মদ জাবের প্রমুখ।

সভাপতির বক্তব্যে আরিফুর রহমান মিরাজ বলেন, দেশে নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় জনগণের জীবনে নাভিশ্বাস উঠেছে। শ্রমজীবী মানুষের আয় বাড়েনি, কিন্তু ব্যয় বেড়েছে প্রায় দ্বিগুণ। এই পরিস্থিতিতে স্বল্প আয়ের মানুষের জীবন দূর্বিষহ হয়ে গেছে। তারা এ থেকে পরিত্রাণ চান।  

তিনি বলেন, সুপরিকল্পিতভাবেই সরকার সিন্ডিকেটের কাছে আত্মসমর্পণ করেছে। সিন্ডিকেট নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে নানা অজুহাত দিচ্ছে। কিন্তু জনগণ আসল ঘটনা জানে। লুটপাট ও সীমাহীন দুর্নীতির মাধ্যমে সরকার জনগণকে আজ বিপদে ফেলেছে। সরকারের দুর্নীতি ও লুটপাটের দায় জনগণ নেবে না।  

তিনি বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, সিন্ডিকেট হটাও ও ভূমিহীনদের খাস জমির দাবিতে বরিশালের শ্রমজীবী পরিবারগুলো  দীর্ঘদিন ধরে আন্দোলন করছে। সংবিধানে খাস জমির মালিকানা ভূমিহীনদের দেওয়া হয়েছে। এসব দাবি না মানা হলে  শ্রমজীবীদের নিয়ে অচিরেই দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে।

বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির কেন্দ্রীয় সভাপতি বাচ্চু ভূঁইয়া বলেন, করোনার প্রভাবে দেশের সব মানুষ অর্থনৈতিকভাবে সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। ঠিক এই সময়ে ভাসমান শ্রমজীবীদের জন্য সরকারের যে ব্যবস্থা নেওয়ার কথা ছিল, তারা তা না করে বরং দুর্বল বাজার মনিটরিংয়ের মাধ্যমে জনগণের জীবনকে আরও সংকটের দিকে ঠেলে দিয়েছে।  

তিনি বলেন, সব ধরনের জ্বালানির খরচ বৃদ্ধির প্রতিবাদে আমরা বারবার প্রতিবাদ করেছি। কিন্তু দুর্নীতিবাজ সরকার কর্ণপাত করছে না। যার ফলে জ্বালানির সঙ্গে সম্পর্কিত সব পণ্যের দাম বেড়েছে। ঘণ্টায় ২০ টাকা শ্রম বিক্রি করে শ্রমিকদের বেঁচে থাকা সম্ভব নয়। অবিলম্বে সব নাগরিককে রেশনিংয়ের আওতায় আনতে হবে। জ্বালানিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমাতে না পারলে দ্রুত পদত্যাগ করুন।

গণসংহতি আন্দোলন বরিশাল জেলা কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলু বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধির চাপ ও ফ্যাসিবাদি দুঃশাসনে জনগণের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। এই পরিস্থিতি থেকে উত্তরণে জনগণ ইতোমধ্যে রাজপথে নেমে এসেছে। ভূমির অধিকারসহ সব নাগরিক অধিকার আাদায়ে রাজপথের সংগ্রামকে বেগবান করতে হবে। গণজাগরণ তৈরি করে সরকার ও শাসনব্যবস্থা বদলাতে হবে।

বরিশাল অশ্বিনী কুমার হল চত্বরে সমাবেশ শুরু করে। পরে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর বিক্ষোভ মিছিল বের হয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে টাউন হলে এসে শেষ হয়।  

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
এসএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad