ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

বাবলা বনের শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
বাবলা বনের শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ

রাজশাহী: রাজশাহীর ঐতিহাসিক বাবলা বন গণহত্যা দিবস ছিল আজ। ১৯৭১ সালের এই দিনের সব শহীদকে গভীর শ্রদ্ধায় স্মরণ করল রাজশাহীর গোদাগাড়ী উপজেলা কৃষক লীগ।

 

দিবসটি উপলক্ষে শুক্রবার (২৫ নভেম্বর) সকালে রাজশাহী মহানগরের টি-বাঁধ এলাকায়  শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন কৃষক লীগ নেতারা। এর মাধ্যমে তারা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

শ্রদ্ধা নিবেদনের পর তারা একাত্তরের মহান মুক্তিযুদ্ধ চলাকালে রাজশাহীর বাবলা বন গণহত্যার শিকার সকল শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।

এ সময় রাজশাহীর গোদাগাড়ী উপজেলা কৃষক লীগের আহ্বায়ক আবদুল মান্নান, সদস্য সচিব ইমন মণ্ডল, আহ্বায়ক কমিটির সদস্য খাদেম আলী, আব্দুল্লাহ-হিল-বাকীসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

১৯৭১ সালে বিজয়ের প্রাক্কালে রাজশাহীর ১৭ স্বাধীনতাকামী বীর সন্তানকে পাকিস্তানি দোসরদের সহায়তায় তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। বিজয়ের পর ৩১ ডিসেম্বর রাজশাহীর পদ্মাচর শ্রীরামপুর এলাকার বাবলা বন থেকে তাদের দড়িবাঁধা মরদেহ উদ্ধার করা হয়। বধ্যভূমিটি ‘বাবলা বন বধ্যভূমি’ হিসেবে পরিচিত।  

২০২০ সালে রাজশাহী এই ঐতিহাসিক বাবলা বন বধ্যভূমিতে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ‘মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানসমূহ সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় বধ্যভূমি মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ নির্মাণকাজ বাস্তবায়ন করে এলজিইডি।  

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২

এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।