ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

বিদ্যুৎ ও জ্বালানি

সহসাই কমছে না জ্বালানি তেলের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মে ১৩, ২০১৫
সহসাই কমছে না জ্বালানি তেলের দাম ফাইল ফটো

ঢাকা: খুব সহসাই আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করা হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তাই সহসাই দেশের বাজারে কমছে না জ্বালানি তেলের দাম।



বুধবার (১৩ মে) বিকেলে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে সচিবদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে সাংবাদিকদের অর্থমন্ত্রী এ কথা জানান।
 
অর্থমন্ত্রী বলেন, খুব সহসাই আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় (রেশনালাইজড) করা হচ্ছে না। তবে যে ভর্তুকি দেওয়া হয়েছিল তা আগামী বাজেটে সমন্বয় করা হবে।
 
‘যখন বুঝবো ভর্তুকি সহনীয় পর্যায়ে তখনই দাম কমানোর চিন্তা-ভাবনা হবে। খুব সহসাই না হলেও, সেই অবস্থা থেকে বেশি দূরে নেই,’ যোগ করেন মুহিত।

অর্থমন্ত্রী এএমএ মুহিত বলেন,  আমরা সব সময় আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করি, তবে সেটা হয় লো লেভেল পর্যায়ে। ৮ টাকা, ১০ টাকা হেরফের হলেই করি, বেশি হলে করা হয় না।

বর্তমান পরিস্থিতিতে জ্বালানি বিভাগ ভর্তুকি পুষিয়ে নিচ্ছে বলেও জানান তিনি।
 
অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারের বর্তমান মূল্য (রেট) স্ট্যাবল থাকলে দেশে জ্বালানি তেলের দাম কমানোর বিষয়ে আলোচনা করা হবে।
 
দেশে জ্বালানি খাতে নৈরাজ্য চলছে বলেও মন্তব্য করেন অর্থমন্ত্রী এএমএ মুহিত।
 
প্রতিবেশী ভারতের সঙ্গে দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হয়েছে দাবি করে অর্থমন্ত্রী এএমএ মুহিত বলেন, আমাদের এখানে ডিজেলের দাম বেশি কমে গেলে তা পাচার হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
এর আগে আন্তর্জাতিক বাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করার কথা বলা হচ্ছিল সরকারের বিভিন্ন মহল থেকে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিভিন্ন সময়ে এ বিষয়ে বক্তব্য দিয়েছেন। সমন্বয়ের কথা বলেছেন অর্থমন্ত্রীও।

কিন্তু বুধবার (১৩ মে) সচিবদের সঙ্গে প্রাক বাজেট আলোচনা শেষে ‘সমন্বয় হচ্ছে না’ বলে জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ১৩, ২০১৫, আপডেট: ১৯৫৩ ঘণ্টা
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।