ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

সুইজারল্যান্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

মোজাম্মেল হক মামুন, জেনেভা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৬ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
সুইজারল্যান্ডে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

জেনেভা: বিনম্র শ্রদ্ধা ও গভীর ভালোবাসায় সুইজারল্যান্ডের জেনেভায় উদযাপিত হল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।

এ উপলক্ষে গত রোববার (২২ মার্চ)  জেনেভার প্রাণকেন্দ্রের ইওজি মিলনায়তনে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করে সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ।



সংগঠনের সভাপতি শ্যামল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেনেভা স্থায়ী বাংলাদেশ মিশনের রাষ্ট্রদূত এম শামীম আহসান। বিশেষ অতিথি ছিলেন চলচ্চিত্র নির্মাতা ও মিডিয়া ব্যক্তিত্ব সামিয়া জামান এবং সুইজারল্যান্ড আওয়ামি লীগের সভাপতি হারুন বেপারী।

সংগঠক ও উপস্থাপক কাজী আসাদের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন- বাংলাদেশ ক্লাব সভাপতি আমজাদ চৌধুরী, সাবেক সভাপতি নজরুল জমাদার, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কারার কাউছার, সহ-সভাপতি অরুণ বড়ুয়া, যুগ্ম-সম্পাদক শাহ আলম এগার, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বাশার, বঙ্গবন্ধু পরিষদ সাধারণ সম্পাদক আবুল খায়ের মনির, সুইস বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি ইমরান খান মুরাদ, প্রবীণ ব্যক্তিত্ব খান মজলিশ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সুইজারল্যান্ড শাখার সাধারণ সম্পাদক মাসুম খান,  মানবাধিকার কর্মী রহমান খলিলুর প্রমুখ।

অনুষ্ঠানে প্রবাসী বাঙালিরা তাদের পরিবার-পরিজন নিয়ে অংশ নেন।

আগত অতিথিদের নিয়ে মধ্যাহ্ন ভোজের পর দুপুর ২টা ৩০ মিনিটে রাষ্ট্রদূত এম শামীম আহসান ও সামিয়া জামান একসঙ্গে বঙ্গবন্ধুর ছবিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে- সুইজারল্যান্ড আওয়ামী লীগ, সুইজারল্যান্ড বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ মাইনরিটি কাউন্সিল সুইজারল্যান্ড শাখা এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি সুইজারল্যান্ড শাখা।

শ্রদ্ধা নিবেদন পর্ব শেষে বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন, কর্মজীবন ও শিশু দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মশিউর রহমান সুমনের পরিকল্পনা ও পরিচালনায় স্থানীয় শিশু-কিশোর ও প্যারিস থেকে আগত ব্যান্ড গ্রুপের মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে আবৃত্তি করে শিশু আনিশা ও দিহান। সংগীত পরিবেশন করে রবিন বড়ুয়া ও তুলি বড়ুয়া।

বাংলাদেশ সময়: ০২০৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।