ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

কানাডার ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টিভি ‘এনআরবি’

শহিদুল মিন্টু, কানাডা থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
কানাডার ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টিভি ‘এনআরবি’

কানাডা: প্রবাসে বাংলার মুখ- এই শ্লোগানকে সামনে রেখে কানাডার প্রথম ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা টিভি চ্যানেল ‘এনআরবি টিভি’ এখন সম্প্রচারের অপেক্ষায়।

টরেন্টো, হংকং, লন্ডন এবং ঢাকা থেকে চারটি আলাদা বেজ স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে সম্প্রচার কার্যক্রম।

সার্ভার, ক্যাবল এবং স্যাটেলাইট- এ তিনটি মাধ্যমেই থাকবে সম্প্রচার ফিড।

এ্যাপস্টার সেভেন স্যাটেলাইটের মাধ্যমে চলবে ফ্রি এয়ার ট্রান্সমিশন। ফলে সম্প্রচারের শুরুতেই বিপুল সংখ্যক দর্শক দেখতে পাবে এনআরবি টিভি।

সর্বাধুনিক এইচডি প্রযুক্তি ব্যবহার করার ফলে ট্রান্সমিশন কোয়ালিটি হবে খুবই উন্নত। টরেন্টো, ঢাকা ও নিউইয়র্কের বেশ কয়েকজন ব্যবসায়ী, পেশাদার সাংবাদিক এবং মিডিয়া হাউজের কর্ণধার রয়েছেন বিনিয়োগকারী হিসেবে। আর টরেন্টোর পুরো অপারেশনের দায়িত্বে থাকবে সাপ্তাহিক বাংলামেইল, বেঙ্গলি টাইমস ও বাংলাদেশ ফেস্টিভ্যাল টিম।
 
২৪ ঘণ্টার সম্প্রচারে থাকবে নাটক, ফিল্ম, টকশো, লাইভ ইভেন্ট, রিয়েলিটি শো, সংবাদসহ নানা ধরনের অনুষ্ঠান। তবে সারাবিশ্বে ছড়িয়ে থাকা প্রবাসীদের সুখ-দুঃখ, অর্জন, সংগ্রাম ও বাংলাদেশের অগ্রগতি-উন্নয়নের চিত্র তুলে ধরাই হবে এই চ্যানেলের মূল লক্ষ্য।

এনআরবি মানে-নন রেসিডেন্ট বাংলাদেশি। তাই কেবল বিনোদন এবং প্রচলিত ধারণার বাইরে থেকেই প্রবাসীদের জন্য কাজ করবে এই চ্যানেল। আর এনআরবি টিভির লোগোর লাল সবুজের মিশেল মনে করিয়ে দেয় মহান মুক্তিযুদ্ধের কথা। প্রবাসের নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে বেশ কিছু গবেষণাধর্মী প্রামাণ্যচিত্রের নির্মাণ কাজ শুরু হবে শীঘ্রই।
 
টরেন্টোতে স্টুডিও ও অনুষ্ঠান নির্মাণের কাজ চলছে। এখন শুধু অপেক্ষা সম্প্রচারের।

আয়োজকরা জানিয়েছেন, যেকোনো সময় আপনার ঘরের টিভি পর্দায় হাজির হবে এনআরবি। যারা মতামত, আইডিয়া কিংবা অনুষ্ঠান নির্মাণে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন। এমনকি উপস্থাপনা, সংবাদ পাঠ বা কারিগরী সহায়তায় আগ্রহীরা স্বাগতম। যোগাযোগ করতে পারেন ৪১৬-২৬২-৯৬৪২ নম্বরে। আর জীবনবৃত্তান্ত পাঠিয়ে আবেদন করতে পারেন [email protected] মেইলে।

বাংলাদেশ সময়: ০৫৩০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬  
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa