ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

অস্ট্রিয়ার গ্রাজে অমর একুশে পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬
অস্ট্রিয়ার গ্রাজে অমর একুশে পালন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে ২শ’ কিলোমিটার দূরে গ্রাজ শহরে ভাষা শহীদদের স্মরণ করেছে প্রবাসী বাঙালিরা।

গ্রাজের আফ্রো-এশিয়াটিক ইনস্টিটিউটে ২৭ ফেব্রয়ারি বিকেলে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



বাঙালি সংস্কৃতি ও সমাজ সংঘ, গ্রাজ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নাসির মোহাম্মদ। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন সর্ব-ইউরোপীয় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং অস্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক ও সাংবাদিক এম. নজরুল ইসলাম।

আরও ছিলেন অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, অস্ট্রীয় সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা মিজানুর রহমান খান, বাংলাদেশ দূতাবাস ভিয়েনার অনারারি কাউন্সিলর আর্নস্ট গ্রাফট ও ভলফগাং উইনিনগার এবং মুক্তিযোদ্ধা রবিউল হাসান চৌধুরী।

ভাষা শহীদ, মুক্তিযুদ্ধে শহীদ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ সব শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একুশ থেকে পাওয়া সাহস ও শক্তিই আমাদের মহান মুক্তিযুদ্ধে বিজয়ী করেছে। আজও একুশের চেতনার আলোকে উদ্বুদ্ধ হয়ে জাতি জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয় নিয়ে এগিয়ে চলছে।

অনুষ্ঠানে বিশিষ্টজনদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ড. আড্ররেস পারকড, ইবেলেন টাসাংকো, ড. ক্লাওডিয়া, ড. ভলফগাং রাইনবেরগার, বাংলাদেশ দূতাবাস ভিয়েনার কাউন্সেলর শাবাব বিন আহমেদ, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, সহ-সভাপতি মিজানুর রহমান শ্যামল প্রমুখ।

বিপুল সংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে অনুষ্ঠানে অমর একুশের গান, মুক্তিযুদ্ধের গান, দেশাত্বকবোধক গান পরিবেশন করেন অস্ট্রিয়া প্রবাসী কণ্ঠশিল্পী কানিজ খান, ডা. অর্চি সাবাব, বাউল শিল্পী আবুল কালাম ও মিসেস আবুল কালাম।

তবলায় ছিলেন, অর্ণব ও জনি। কবিতা আবৃতি করেন ইফফাত জাহান।

বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৫
এসএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।