ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

কাতার আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আনোয়ার হোসেন মামুন, কাতার থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬
কাতার আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দোহা: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করেছে কাতার আওয়ামী লীগ।

রোববার (২৮ ফেব্রুয়ারি) রাতে কাতারের রাজধানী দোহার জাদিদ ঢাকা রেস্টুরেন্ট এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



সংগঠনের সভাপতি শফিকুল ইসলাম প্রধানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহমেদ জাহেদ এর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলওয়াত করেন হাফেজ ইকবাল হাসান ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি কাতার শাখার উপদেষ্টা মো. নজরুল ইসলাম সিসি, উপদেষ্টা মো. কফিল উদ্দীন, সহ-সভাপতি আবিদুর রহমান ফারুক, সহ-সভাপতি অমল বাড়ৈ, সহ-সভাপতি সৈয়দ আনা মিয়া, সহ-সভাপতি আব্দুল হান্নান পান্না, সহ-সভাপতি মো. শাহজান, যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ ফয়সাল সহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতারা।

সভায় বক্তারা বলেন, বিশ্বের মধ্যে একমাত্র জাতি যারা ভাষার জন্য সংগ্রাম করেছে। ১৯৪৭ সালে পাকিস্তানের জন্মের পর থেকেই বঞ্চিত ও শোষিত পূর্ব-পাকিস্তানের জনগোষ্ঠী নিজের ভাষায় কথা বলার জন্য ১৯৪৭ সাল থেকে যে সংগ্রাম শুরু করে তা বিভিন্ন চড়াই উতরাই পেরিয়ে চূড়ান্তরূপ লাভ করেছিল ১৯৫২ এর ২১ শে ফেব্রুয়ারি, তবে ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য বাঙ্গালি জনগোষ্ঠীকে অপেক্ষা করতে হয়েছে আরো দীর্ঘ ৫টি বছর । ১৯৫৬ সালের ২৬ শে ফেব্রুয়ারি পাকিস্তান সংবিধানে উর্দুর পাশাপাশি বাংলাকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি প্রদান করে । দীর্ঘ সংগ্রামের পর অর্জিত হয় মায়ের ভাষায় কথা বলার স্বাধীনতা, আর এই ভাষা আন্দোলনের সাফল্যের পথ বেয়েই রোপিত হয় স্বাধীন বাংলাদেশের বীজ ।

বক্তারা আরো বলেন,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি কাতার শাখায় ৩১৫৭ জন সদস্য আছে, ২৫টি শাখা কমিটি গঠন করা হয়েছে এবং পর্যায়ক্রমে আরো ১০টি শাখা কমিটি গঠন করা হবে।

এছাড়া প্রচার ও প্রকাশনার জন্য ৯ সদস্য বিশিষ্ট তথ্য ও প্রযুক্তি বিষয়ক একটি কমিটি ঘোষণা করা হয় অনুষ্ঠানে ।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad