ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

প্রবাসে বাংলাদেশ

ভিয়েনা দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
ভিয়েনা দূতাবাসে জাতীয় শোক দিবস পালন

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশনে শোক সভার আয়োজন করা হয়।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার হউফসাইলে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে সোমবার (১৫ আগস্ট) স্থানীয় সময় বিকেল ৪টায় অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন ভিয়েনায় নিযুক্ত বাংলাদেশের বাংলাদেশ রাষ্ট্রদূত মো. আবু জাফর।

সভা পরিচালনা করেন কাউন্সিলর শাবাব বিন আহমেদ।

সভার শুরুতে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্র্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করে শোনানো হয়।

শোক সভায় বক্তব্য দেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক সংস্থার কর্মকর্তা ড. মোহাম্মদ শামসুদ্দিন, মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, শাহ মো. ফরহাদ, আহমেদ ফিরোজ, এমরান হোসেন, বাউল শিল্পী আবুল কালাম, জান্নাতুল ফরহাদ, ইয়াসিম মিয়া বাবু ও হেলাল চৌধুরী।

 ‘বঙ্গবন্ধুর জীবনাদর্শ অনুসরণে প্রবাস প্রজন্মের বেড়ে ওঠা' শীর্ষক রচনা পাঠে অংশ নেয়- ঐশ্বর্য, মহাথির, ফারদিন, এথিনা ও ফিয়ানা।

সবশেষে পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ নিহত সকল শহীদের বিদেহি আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দূতাবাসে বঙ্গবন্ধুর শৈশব, রাজনৈতিক এবং কর্মজীবনের ওপর স্থিরচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
এসএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।