ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

বার্লিনে ইসরায়েল বিরোধী সমাবেশে হাজারো মানুষ

বিটু বড়ুয়া, বার্লিন, জার্মানি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মে ২৩, ২০২১
বার্লিনে ইসরায়েল বিরোধী সমাবেশে হাজারো মানুষ

জার্মানির বার্লিন থেকে: সাময়িক অস্ত্র বিরতির মধ্যেও শুক্রবার (২১ মে) ঐতিহাসিক আল আকসা মসজিদে ইসরাইলি বাহিনীর বর্বর হামলার প্রতিবাদে আবারো সমাবেশ অনুষ্ঠিত হয়েছে জার্মানির রাজধানী বার্লিনে।

শনিবার (২১ মে) দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের মতো রাজধানী বার্লিনের পোস্টডামার প্লাটজে বেশ কয়েক হাজার মানুষ অনতিবিলম্বে যুদ্ধ বন্ধসহ ইসরায়েলকে যেকোনো মূল্যে বিচারের মুখোমুখি করার অঙ্গীকার করেন দেশটিতে বসবাসরত ফিলিস্তিনের প্রবাসীসহ সর্বস্তরের সাধারণ নাগরিকরা।

নিষেধাজ্ঞা উপেক্ষা করে সমাবেশে আন্দোলনকারীরা বলেন, তথাকথিত সাময়িক অস্ত্রবিরতি নয় বরং ফিলিস্তিনকে পরাধীন রাখাসহ সাধারণ নাগরিকদের ওপর নিপীড়ন বন্ধ, হত্যা ও গাজা উপত্যাকায় ইসরায়েল বসতি স্থাপন এখনি বন্ধ না করলে আন্দোলন আরো জোরদার করার ঘোষণা দেন সমাবেশকারীরা।

এ সময় বিক্ষোভকারীরা আরো বলেন, যদিও এখন দু-দেশের সরকার অস্ত্র বিরতিতে সম্মত হয়েছে তবুও ইসরায়েলকে বিশ্বাস করা হবে সবচেয়ে বড় বোকামী। শুক্রবারের জুমার দিনটাতেও আমাদের আল আকসা মসজিদে নামজরত মুসলমানদের ওপর অত্যাচার করেছে। গুলি করেছে। এরপরও ইসরায়েলকে কি সত্যিই বিশ্বাস করা যায়?

এ সময় বিক্ষোভকারীরা আরো বলেন, চলমান যুদ্ধের বিরতিতেও আমার পরিবারে দুশ্চিন্তার শেষ নেই। ইসরায়েলের বোমার আঘাতে সবকিছু লন্ডভন্ড। তাই আমরা বিশ্বের সবার কাছে ইসরায়েলের বর্বরতার বিচার চাইতেই এখানে জমায়েত হয়েছি। আন্দোলনকারীরা বলেন শুধু জার্মানি নয় মার্কিন যুক্তরাষ্ট্র ও তার আরবদেশের বন্ধু রাষ্ট্রগুলোকে সঙ্গে নিয়ে চিরস্থায়ী শান্তি প্রতিষ্ঠিত না হলে প্রাণ হারাবে দু-দেশেরই নিরপরাধ মানুষেরা। যতক্ষণ সমাবেশ চলেছে ততক্ষণই সমাবেশের স্থানটি মুখরিত হয় ফ্রি ফিলিস্তিন ফ্রি ফিলিস্তিন স্লোগানে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, মে ২৩, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa