ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

গ্লোবাল চেস লিগের ছয় ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, জুন ৭, ২০২৩
গ্লোবাল চেস লিগের ছয় ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত

প্রথমবারের মতো ফিদে ও টেক মাহিন্দ্রার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হবে গ্লোবাল চেজ লিগ (জিসিএল)। ইতিমধ্যে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক দাবার এই টুর্নামেন্টের ৬টি ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হয়েছে।

এর আগে তারকায় ভরা খেলোয়াড় তালিকা প্রকাশ করা হয়েছিল। জিসিলের কর্তৃপক্ষের আশা ১৬০ দেশের ৬০০ মিলিয়ন দর্শক টিভিতে টুর্নামেন্ট উপভোগ করবেন।  

চুড়ান্ত হওয়া টুর্নামেন্টের ৬টি ফ্র্যাঞ্চাইজি হলো ভারত ভিত্তিক ইউ স্পোর্টস, গ্যাংস গ্র্যান্ড মাস্টার্স, বালান আলাসকান নাইটস, ত্রিবেনী কন্টিনেন্টাল কিংস, চিংগারি গালফ টাইটান্স ও এসজি আলপিন ওয়ারিয়র্স।

দুবাই স্পোর্টস কাউন্সিলের সহায়তায় ২১ জুন ২০২৩ থেকে ২ জুলাই ২০২৩ পর্যন্ত দুবাই চেজ ক্লাব ও কালচারাল ক্লাবে জিসিএলের লড়াই চলবে। এর আগে টুর্নামেন্টটি শুরুর ৬৪ দিন পূর্বে ৬৪ স্কয়ার বিশিষ্ট লোগো উন্মোচিত করা হয়।

৬ দলের এই টুর্নামেন্টের প্রতিটি দল ৬ জন করে খেলোয়াড় খেলবে। এর মধ্যে সর্বনিম্ন ২ জন নারী খেলোয়াড় এবং প্রতি দল ১ জন আইকন খেলোয়াড় থাকবে। প্রতিটি দল টুর্নামেন্টের ছয়টি বোর্ডে র‍্যাপিড ফরম্যাটে ১০টি করে ম্যাচ খেলবে।

জিসিএলের চেয়াপার্সন জগদীশ মিত্র ৬টি ফ্র্যাঞ্চাইজির প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।  

জগদীশ বলেন, ‘জিসিএল বিশ্বের প্রথম এবং সবচেয়ে বড় অফিসিয়াল ফ্র্যাঞ্চাইজি লিগ, নতুন যুগের সাথে ঐতিহ্যগত দাবাকে সংযুক্ত করে। টুর্নামেন্টের নারী-পুরুষের যৌথ-টিম ফরম্যাট সবার জন্য সমান সুযোগের প্রতি আমাদের প্রতিশ্রুতি প্রদর্শন করে। এর অত্যাধুনিক সম্প্রচার ১৬০টি দেশে ৬০০ মিলিয়ন দর্শকের কাছে পৌঁছাবে। আমরা মহাদেশ জুড়ে জিসিএলের শক্তিশালী উপস্থিতি প্রতিষ্ঠা করার জন্য অংশীদারদের খুঁজে পেয়ে আনন্দিত এবং একটি দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরির জন্য উন্মুখ। ’

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুন ০৭, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।