ঢাকা, রবিবার, ১৬ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

পর্যটন

লোকজ ঐতিহ্য জঙ্গিবাদ-মৌলবাদ মোকাবেলার হাতিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
লোকজ ঐতিহ্য জঙ্গিবাদ-মৌলবাদ মোকাবেলার হাতিয়ার ছবি: শোয়েব মিথুন

নবান্ন, পৌষ ও বৈশাখী উৎসবসহ বিভিন্ন লোকজ উৎসব-ঐতিহ্য গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতে  হবে। এসব হবে জঙ্গিবাদ-মৌলবাদ মোকাবেলার সবচেয়ে বড় হাতিয়ার বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পযর্টন মন্ত্রী রাশেদ খান মেনন।

ঢাকা: নবান্ন, পৌষ ও বৈশাখী উৎসবসহ বিভিন্ন লোকজ উৎসব-ঐতিহ্য গ্রামাঞ্চলে ছড়িয়ে দিতে  হবে। এসব হবে জঙ্গিবাদ-মৌলবাদ মোকাবেলার সবচেয়ে বড় হাতিয়ার বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পযর্টন মন্ত্রী রাশেদ খান মেনন।

মঙ্গলবার (১৫ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে পর্যটন দিবস উপলক্ষে আয়োজিত নবান্ন উৎসব ও লোকজ উৎসবে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নবান্ন উৎসব ও লোকজ উৎসবের আয়োজন করে বাংলাদেশ ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস ফোরাম ফর ট্যুরিজম ডিপার্টমেন্ট।

এর আগে নবান্ন উৎসব ও মেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

মেনন বলেন, আজকে দেশ ধর্মের নামে নতুন করে আক্রান্ত। দেশের পালা-পার্বনগুলো বিস্তৃতভাবে পালন করতে হবে। এগুলো হবে আমাদের লড়াইয়ের হাতিয়ার। নবান্ন উৎসবসহ অন্যান্যা লোকজ উৎসবের আয়োজন ছাত্র-যুবদের ধর্মান্ধতার বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ।

তিনি বলেন, যখন পযর্টন বর্ষ ঘোষণা হলো, বলেছিলাম এর কার্যক্রম ২০১৭-১৮ তেও নিয়ে যাব। আপনারা জানেন, কী বাস্তবতায় আমরা পর্যটন বর্ষ শুরু করি। বছরের শুরুতেই হোঁচট খেয়েছি। বিদেশি হত্যা ও হলি আর্টিজেনে হামলার কারণে বিভিন্ন দূতাবাস তাদের নাগরিক বাংলাদেশে আসতে নিরুৎসাহিত করে। তবে এ পরিস্থিতি আমরা কিছুটা মোকাবেলা করতে পেরেছি। মেঘ কেটে গেছে, এরপরও জঙ্গি ও মৌলবাদ মোকাবেলায় বসে থাকলে হবে না।

অনুষ্ঠানে বাংলাদেশ পযর্টন করপোরেশনের চেয়ারম্যান ড. অপরূপ চৌধুরী বলেন, বিদেশিদের ওপর হামলার পর পর্যটন বর্ষের শুরুতে আমরা কিছুটা হোঁচট খেয়েছি। আমরা আগে বলেছি ২০১৭-১৮ সালেও চালিয়ে যাব। পর্যটন করপোরেশন দেশের কৃষ্টি-কালচার রক্ষায় কাজ করে যাচ্ছে।

পযর্টকদের আকৃষ্ট করতে ইকো ট্যুরিজমে গুরুত্ব দেওয়া হচ্ছে। একই সঙ্গে জীব-বৈচিত্র্য রক্ষা করে পর্যটনের প্রসার ঘটনো হচ্ছে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, ৭১ টেলিভিশনের পরিচালক (বার্তা) ইশতিয়াক রেজা, বাংলাদেশ ইয়ুথ অ্যান্ড স্টুডেন্টস ফোরাম ফর ট্যুরিজম ডিপার্টমেন্টের চেয়ারম্যান মোস্তাফা আলমগীর রতন প্রমুখ।

** পযর্টন শিল্প বিকাশের শর্ত ডমিস্টিক ট্যুরিজমের উন্নয়ন
 

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এমসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।