ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

পর্যটন

‘পর্যটন অবকাঠামো রক্ষণাবেক্ষণে প্রশাসনকে মনোযোগী হতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
‘পর্যটন অবকাঠামো রক্ষণাবেক্ষণে প্রশাসনকে মনোযোগী হতে হবে’ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

ঢাকা: পর্যটন অবকাঠামো রক্ষণাবেক্ষণে স্থানীয় প্রশাসনকে মনোযোগী হতে হবে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।  

বৃহস্পতিবার (২০ আগস্ট) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক রাজবাড়ী জেলার সঙ্গে অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

 

তিনি বলেন, অবকাঠামোগত উন্নয়ন পর্যটনের বিকাশে সহযোগিতা করে। নতুন পর্যটন অবকাঠামো নির্মাণের পাশাপাশি পুরাতন অবকাঠামোগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে। পর্যটন অবকাঠামো নির্মাণের সময় পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসনকে এই বিষয়ে মনোযোগী হতে হবে।

মো. মাহবুব আলী আরও বলেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রক্ষা করে একসাথে কাজ করবে। পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন শেষে এর আলোকে সামগ্রিক পরিস্থিতি বিচার করে প্রয়োজনীয় নতুন পর্যটন অবকাঠামো তৈরি করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদী আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। দেশের নদীগুলোকে কেন্দ্র করে রিভার ট্যুরিজমের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এ পরিকল্পনায় রিভার ক্রুজ, বিভিন্ন ওয়াটার রাইডিং, বোটিংসহ নানা ধরনের পর্যটন সুবিধা যুক্ত করা হবে।

মাহবুব আলী বলেন, রাজবাড়ীতে অনুষ্ঠিত বিভিন্ন ঐতিহ্যবাহী মেলায় দেশি-বিদেশি পর্যটকদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কাজ করবে। এছাড়াও পদ্মা তীরবর্তী রাজবাড়ী জেলায় নদীভিত্তিক পর্যটন সুবিধা নির্মাণে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড স্থানীয় প্রশাসনের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও রাজবাড়ী জেলার জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে কর্মশালায় অংশগ্রহণ নেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ, পিরোজপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, গণমাধ্যম কর্মী, বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তা ও পর্যটনের সঙ্গে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০২০
টিএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।