ঢাকা, শুক্রবার, ২৮ শ্রাবণ ১৪২৯, ১২ আগস্ট ২০২২, ১৩ মহররম ১৪৪৪

পর্যটন

টানা ৩ দিন দেখা দিয়ে ৩ দিন অন্তরালে কাঞ্চনজঙ্ঘা!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২০
টানা ৩ দিন দেখা দিয়ে ৩ দিন অন্তরালে কাঞ্চনজঙ্ঘা!

পঞ্চগড়: দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়কে বলা হয় হিমালয় কন্যা। তিন দিকে ভারতীয় সীমান্তবেষ্টিত এই জেলার সঙ্গে পাহাড়ের যোগাযোগ নিবিড়।

বাংলাবান্ধা কিংবা তেঁতুলিয়া থেকে আবহাওয়া একটু পরিষ্কার থাকলেই দেখা যায় কার্শিংয়ের পাহাড়ের শরীর বেয়ে চলা গাড়ি। রাত হলেই পাহাড় হয়ে ওঠে পিদিম জ্বলা তারার মেলা। ভোরের আলোয় ভাগ্য সুপ্রসন্ন থাকলে সেই পাহাড়ের পেছনে ক্ষণে ক্ষণে জেগে ওঠে হিমালয়ের তৃতীয় ও বহুল কাঙ্ক্ষিত পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

তবে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত প্রতিবছর আসে হাতে গোনা দু’একদিনের জন্য। এবারের চিত্র ভিন্ন। করোনাকালে দীর্ঘদিন লকডাউন থাকায় বাংলাদেশ, নেপাল কিংবা ভারতের আকাশ বেশি পরিষ্কার। তাই কাঞ্চনজঙ্ঘাও টানা তিনদিন মেলেছে সোনাঝরা রূপের ডালি। যা দেখতে পেয়েছে পঞ্চগড় ও লালমনিরহাটের মানুষ পর্যন্ত। এসব অঞ্চলে নেমেছে পর্যটকের ঢল।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) থেকে শনিবার (৩১ অক্টোবর) পর্যন্ত টানা তিন দিন খালি চোখে দেখা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা। তবে বহু পর্যটক যখন পঞ্চগড়ের টিকিট কেটে বসে আছে ঠিক সেই সময় মুখ গোমড়া করেছে আকাশ। ফলাফল অন্তত তিনদিন দেখা দেবে না এই শৃঙ্গ। এরপরও দেখা যাবে কিনা সেটা নির্ভর করবে কুয়াশা ও মেঘের গতিবিধির উপর।

আপাতত খবর, আকাশে লঘু চাপ সৃষ্টি ও মেঘ জমে থাকায় বুধবার (৪ নভেম্বর) পর্যন্ত পঞ্চগড়ের আকাশে কাঞ্চনজঙ্ঘা দেখা যাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে এমনটি।

আবার কবে উত্তরের আকাশে কাঞ্চনজঙ্ঘা উঁকি দেবে তা জানার জন্য তাকিয়ে থাকতে হবে আকাশ আর আবহাওয়াবার্তার দিকে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২০
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa