ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আগরতলা

মুখ্যমন্ত্রীর বাসভবনে গণ ভাইফোঁটা উৎসব অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৮
মুখ্যমন্ত্রীর বাসভবনে গণ ভাইফোঁটা উৎসব অনুষ্ঠিত মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের কপালে ফোঁটা দিচ্ছেন এক নারী। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): ভাইফোঁটা সনাতন ধর্মাবলম্বীদের একটি উৎসব। এ উৎসবের পোশাকি নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে (কালীপূজার দু’দিন পরে) এ উৎসব অনুষ্ঠিত হয়।

সনাতনশাস্ত্র মতে, এদিন বোনেরা ভাইয়ের কপালে চন্দনের ফোঁটা দিয়ে তার দীর্ঘায়ু কামনা করেন।

এ উপলক্ষ্যে ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের রাজধানী আগরতলার শিশুবিহার এলাকার সরকারি বাসভবনে ভাইফোঁটার আয়োজন করা হয়।

শুক্রবার (৯ নভেম্বর) দুপুরে আগরতলার পাশাপাশি রাজ্যের অন্যান্য জেলা থেকেও বিভিন্ন বয়সী মেয়েরা মুখ্যমন্ত্রীর বাসভবনে এসে তার কপালে চন্দনের ফোঁটা দিয়ে দীর্ঘায়ু কামনা করেন।

মুখ্যমন্ত্রীর বাসভবনে ভাইফোঁটা দিতে আসা নারীরা বাংলানিউজকে জানান, দীর্ঘদিন ধরে এই রীতি চলে আসছে। তবে মুখ্যমন্ত্রীর বাসভবনে এই প্রথম এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তারা মুখ্যমন্ত্রীর কপালে ফোঁটা দিতে পেরে বেজায় খুশি।

পরে মুখ্যমন্ত্রী সংবাদমাধ্যমকে জানান, এতো সংখ্যক বোন তাকে ভাই ভেবে ফোঁটা দিয়ে মঙ্গল কামনা করছেন তা দেখে তিনি খুশি।

তিনি রাজ্যকে সর্বশ্রেষ্ঠ রাজ্য হিসেবে গড়ে তুলতে চান। সেসঙ্গে রাজ্যে নারী সংক্রান্ত অপরাধ মুক্ত রাজ্য হিসেবে গড়ে তুলতে চান। সেসঙ্গে এই শুভদিনে সব ভাইদের প্রতি আহ্বান রাখেন তারা যেন বোনদের রক্ষার শপথ নেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৮
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।