ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

ভারত

কলকাতায় পর পর দুই মাসে দুই বইমেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
কলকাতায় পর পর দুই মাসে দুই বইমেলা

কলকাতা: বইপ্রেমী বাঙালিদের জন্য সুখবর। পর পর দুই মাসে দুটি বইমেলা পেতে চলেছে কলকাতা।

ডিসেম্বরের প্রথম দিকে শুরু হবে ‘বাংলাদেশ বইমেলা’। আবার জানুয়ারির মাঝামাঝি শুরু হবে ‘আন্তর্জাতিক কলকাতা বইমেলা’।

আগামী ৪ ডিসেম্বর কলকাতার কলেজ স্কয়ারে শুরু হবে ১১তম বাংলাদেশ বইমেলা। চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। সহযোগিতায় বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো, কালকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

বইমেলার উদ্বোধন করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বাস্তবায়ন জাতীয় কমিটির দায়িত্বপ্রাপ্ত কবি কামাল চৌধুরী এবং পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ও নাট্য ব্যক্তিত্ব ব্রাত্য বসু।



অপরদিকে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের তরফে জানানো হয়েছে, বইমেলা প্রাঙ্গণে (সল্টলেক সেন্ট্রাল পার্ক) ৪৭তম কলকাতা বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী ১৮ জানুয়ারি। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এ বছর থিম কান্ট্রি হচ্ছে যুক্তরাজ্য।

সাধারণত জানুয়ারি মাসের শেষ সপ্তাহেই শুরু হয় কলকাতা বইমেলা। কিন্তু এবার সময় এগিয়ে আনা হয়েছে। আগামী বছর জানুয়ারি মাসের শেষ থেকে শুরু হবে বোর্ডের পরীক্ষা। তাই নির্ধারিত সময়ের আগেই শুরু হচ্ছে এই বইমেলা।

প্রতি বছরের মতো এবারও কলকাতা বইমেলার উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বইমেলায় অংশ নেবে বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ইতালি, স্পেন, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, পেরু ও কলম্বিয়া। প্রায় ১২ বছর পর এবারের বইমেলায় আসছে জার্মানি। অংশ নেবে ভারতের বিভিন্ন রাজ্যের প্রকাশনা সংস্থা। থাকছে তিনশোর বেশি লিটন ম্যাগাজিন স্টল ও বিগত বারের মতো খাবারের স্টল।

মঙ্গলবার (২৮ নভেম্বর) কলকাতার এক পাঁচ তারকা হোটেলে সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন ব্রিটিশ উপরাষ্ট্রদূত অ্যান্ড্রু ফ্লেমিং, গিল্ড-এর সভাপতি ত্রিদিবকুমার চট্টোপাধ্যায়, সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে-সহ বিশিষ্টজনরা।

এবারে কলকাতা বইমেলায় অংশ নেবে দেশ-বিদেশ মিলিয়ে এক হাজার প্রকাশনা সংস্থা।

এছাড়া বাংলাদেশ বইমেলার বিষয়ে মঙ্গলবার (২৮ নভেম্বর) বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের বাণিজ্য শাখার সচিব শামসুল আরিফ জানিয়েছেন, গতবারের মতো ১১তম বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত হবে কলকাতার বইপাড়া নামে খ্যাত কলেজ স্ট্রিটের কলেজ স্কয়ারে। ৭০টি স্টলে অংশ নেবে সরকারি ও বেসরকারি মিলিয়ে ৭৭টি বাংলাদেশি প্রকাশনা সংস্থা। দীর্ঘ পাঁচ বছর বাদে বাংলাদেশ বইমেলায় অংশ নেবে শিশু একাডেমি।

গতবারই প্রথম কলেজ স্কয়ারে বাংলাদেশ বইমেলার আয়োজন করা হয়েছিল। প্রায় কোটি রুপির বেশি বই বিক্রি হয়েছিল।

গত চার দশকের বেশি সময় ধরে কলকাতার সব থেকে বড় উৎসবে পরিণত হয়েছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সাথে শহরে ১১ বছর ধরে যুক্ত হয়েছে বাংলাদেশ বইমেলা। ফলে লেখক-পাঠকের মেলবন্ধনে জমে উঠবে এই দুই বইমেলা। সেই অপেক্ষায় বইপ্রেমী বাঙালিরা।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।