ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

ভারত

পশ্চিমবঙ্গে দুপুর পর্যন্ত ভোট পড়েছে ৩৪ শতাংশ, বড় অঘটন নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, মে ১৩, ২০২৪
পশ্চিমবঙ্গে দুপুর পর্যন্ত ভোট পড়েছে ৩৪ শতাংশ, বড় অঘটন নেই

কলকাতা: ভারতে প্রথম তিন ধাপের মতো সোমবার (১২ মে) চতুর্থ ধাপে পশ্চিমবঙ্গে ভোটও শুরু হয়েছে বিক্ষিপ্ত অশান্তির ঘটনা দিয়ে। তবে স্বস্তি একটাই এখনও পর্যন্ত বড় কোনও ঘটনা ঘটেনি।

দক্ষিণবঙ্গ তৃণমূলের শক্ত ঘাঁটি। তবে এবারে কিছুটা নড়বড়ে রাজ্যের শাসক দল। কয়েকটা জায়গায় পোলিং এজেন্ট বসাতে পারেনি। দলটি অশান্তিতে জড়িয়েছে বাম, কংগ্রেসের সঙ্গে।

অপরদিকে, স্থানীয় সময় বেলা ১২টা পর্যন্ত রাজ্যজুড়ে প্রায় ৩৫ শতাংশ ভোট পড়েছে। সবচেয়ে বেশি ভোট পড়ছে বহরমপুম আসনে। বহরমপুর বেলা ১২টা পর্যন্ত ভোট পড়েছে ৩৫.৫৩ শতাংশ, কৃষ্ণনগরে ৩২.৫৯ শতাংশ, রানাঘাটে ৩৩.২৩ শতাংশ, বর্ধমান পূর্বে ৩৩.৮২ শতাংশ, বর্ধমান-দুর্গাপুরে ৩১.৪১ শতাংশ, আসানসোলে ২৯.৯৯ শতাংশ, বোলপুরে ৩৫.২২ শতাংশ ও বীরভূমে ৩০.৪৫ শতাংশ ভোট পড়েছে। রাজ্যের নিরিখে ৫ জেলার এই আট আসনে সোমবার চতুর্থ ধাপের ভোট চলছে।

তবে বড়সড় ভোট হিংসার ঘটনা সামনে না এলেও পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন অফিসে এখন পর্যন্ত ১০৮৮টি অভিযোগ জমা পড়েছে। উল্লেখযোগ্যভাবে, বেশিরভাগ অভিযোগ রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস করেছে। এ বিষয়ে রাজ্যে বিরোধী দলনেতা, বিজেপির শুভেন্দু অধিকারী বলেছেন, কেন্দ্রীয়বাহিনীর চরম তৎপরতার জন্য তৃণমূল এবার ব্যাকফুটে। যে কারণে অভিযোগ করা ছাড়া তাদের আর কিছুই করার নেই।

প্রসঙ্গত, চতুর্থ ধাপেও এই আট কেন্দ্রে নিরাপত্তা নিয়ে কোনও ঝুঁকি নিতে নারাজ নির্বাচন কমিশন। কারণ গত নির্বাচনেও ভোট হিংসার ইতিহাস রয়েছে এই সব আসনে। সেই ছবি যাতে পুনরাবৃত্তি না হয়, সেটা নিশ্চিত করতে আরও পোক্ত নিরাপত্তার ব্যবস্থা করছে নির্বাচন কমিশন। যার জেরে আইনশৃঙ্খলা রক্ষার্থে আরও বাড়ানো হয়েছে কেন্দ্রীয়বাহিনীর সংখ্যা।  

এই আট কেন্দ্রে সবমিলিয়ে মোতায়েন করা হয়েছে প্রায় ৬০ হাজার আধা সামরিক সশস্ত্র সেনাবাহিনী। যার মধ্যে ভোটকেন্দ্রে রয়েছে ৪৬ হাজার সশস্ত্র বাহিনী। বাকি কুইক রেশপন্স টিম হিসেবে রাখা হয়েছে। কোথাও কোনো অশান্তির খবর পেলে মাঠে নামবে বাদবাকি বাহিনী।

বুথের বাইরে রাখা হয়েছে আরও অতিরিক্ত ৩০ হাজারেরও বেশি রাজ‌্য পুলিশ। রাজ্য পুলিশের ভোট কেন্দ্রে ঢোকার অনুমতি নেই। তারা বিভিন্ন কেন্দ্রের বাইরে থেকে আইনশৃঙ্খলা সামলা দেবেন। বাহিনী মোতায়েনের পাশাপাশি চতুর্থ ধাপেও প্রতিটি বুথে রয়েছে ওয়েভ কাস্টিং ব্যবস্থা। অর্থাৎ নির্বাচন কমিশন কর্তারা, অফিসে বসেই বুথ পরিস্থিতির ওপর লক্ষ্য রাখছেন।

তবে এত কিছুর পরেও বুথের বাইরে তৃণমূল-সিপিআইএম সংঘর্ষের খবর সাসনে এসেছে। কৃষ্ণনগর আসনে সিপিএম সমর্থকে মাথা ফাটানো হয়েছে। অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে। বহরমপুরে শক্তিশালী কংগ্রেসের সঙ্গে তৃণমূলের হাতাহাতির খবর সামনে এসেছে। তবে এরকমম বিক্ষিপ্ত ঘটনা ছাড়া তেমন বড় কোনো ভোট হিংসার ঘটনা সামনে আসেনি। বোমাবাজি, গুলি বা ভোট হিংসায় এখন পর্যন্ত কারো প্রাণ যায়নি।

সোমবার (১৩ মে) এই পর্বে পশ্চিমবঙ্গসহ ১০ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে ৯৬ আসনে ১ লাখ ৯২ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, মে ১৩, ২০২৪
ভিএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।