ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

ভারত

পশ্চিমবঙ্গের উত্তরে বর্ষা এলেও কলকাতাসহ দক্ষিণে দেখা নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুন ১০, ২০২২
পশ্চিমবঙ্গের উত্তরে বর্ষা এলেও কলকাতাসহ দক্ষিণে দেখা নেই

কলকাতা: একটানা নাজেহাল গরমের জ্বালা জুড়িয়েছে বৃহস্পতিবার (৯ জুন) সন্ধ্যায়। বৃহস্পতিবার কলকাতা ও তার সংলগ্ন জেলাগুলোতে ঝড়-বৃষ্টিতে গরমের দাপট থেকে খানিকটা হলেও মুক্তি মিলেছে।

শুক্রবারও (১০ জুন) একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে কলকাতা আবহাওয়া দফতর। এদিন সন্ধ্যার পর থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে একইভাবেই ঝড়-বৃষ্টি হবে।

হিসেব অনুযায়ী, শুক্রবার থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোয় বর্ষা আসার স্বাভাবিক দিন। তবে স্বাভাবিক নিয়ম অনুযায়ী রাজ্যটির উত্তরবঙ্গে দুদিন আগেই বর্ষা এলেও দক্ষিণবঙ্গে এখনও তা অনিশ্চিত। কলকাতা আবহাওয়া অফিসের কর্তা গণেশ দাস জানিয়েছেন, আগামী ৪-৫ দিনের মধ্যেও দক্ষিণবঙ্গে বর্ষা আসার সম্ভাবনা নেই। তিনি জানিয়েছেন, সাম্প্রতিক অতীতে ১৭-১৮ জুন দক্ষিণবঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রবেশের দৃষ্টান্ত রয়েছে। ফলে দেরি হলেও বর্ষা একবারে দোরগোড়ায়।

তবে উত্তরবঙ্গে পাকাপাকিভাবে বর্ষা প্রবেশ করেছে। এদিনও উত্তরবঙ্গের সব জেলাতেই দিনভর বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তরাই ও ডুয়ার্সের জেলাগুলোর পাশাপাশি উত্তরবঙ্গের পার্বত্য এলাকাগুলোতে আজ থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াঙে একটানা কয়েকদিন ধরে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

উত্তরে প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে কেন প্রবেশ করছে না মৌসুমি বায়ু? আবহাওয়াবিদের বক্তব্য, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্ত সৃষ্টি হচ্ছে না। সেটা হলে মৌসুমি বায়ু এতদিনে প্রবেশ করতো। বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বাতাস এখন উত্তর-পূর্ব ভারত এবং হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গের দিকে প্রবেশ করেছে। তাই ওই এলাকায় প্রচুর পরিমাণে বৃষ্টি হচ্ছে।

তবে মৌসুমি বায়ু রাজ্যটি দক্ষিণবঙ্গে সরাসরি না এলেও উত্তরবঙ্গের কারণে বজ্রগর্ভ মেঘ সঞ্চার হয়ে শুক্রবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। যেমন হয়েছে বৃহস্পতিবার সন্ধ্যায় কলকাতায়। তবে এ বিক্ষিপ্ত বৃষ্টির কারণে শহরবাসীকে আরও কিছুদিন অস্বস্তিকর গরম অবস্থা কাটাতে হবে।

বাংলাদেশ সময়: ০৩৪৩ ঘণ্টা, জুন ১০, ২০২২
ভিএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa