ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ভারত

ত্রিপুরায় সুস্থ শৈশব-সুস্থ কৈশোর অভিযানের সূচনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২২
ত্রিপুরায় সুস্থ শৈশব-সুস্থ কৈশোর অভিযানের সূচনা

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় ‘মুখ্যমন্ত্রী সুস্থ শৈশব-সুস্থ কৈশোর অভিযান-৩’ এর সূচনা হয়েছে। এ কর্মসূচির মাধ্যমে রাজ্যের শিশু ও কিশোর বয়সের ছেলে-মেয়েদের  বিভিন্ন রোগের প্রতিষেধক ওষুধ দেওয়া হবে।

শনিবার (৩ সেপ্টেম্বর) রাজধানী আগরতলার রবীন্দ্রশতবার্ষিকী ভবনে এ কর্মসূচির উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ত্রিপুরার জাতীয় স্বাস্থ্য মিশনের রাজ্যের অধিকর্তা সুভাশীষ দাস, রাজ্যের বিদ্যালয় শিক্ষা দপ্তরের অধিকর্তা আধিকর্তা চাঁদনী চন্দন প্রমুখ।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী অধ্যাপক ডাক্তার মানিক সাহা বলেন, রাজ্যের প্রতিটি নাগরিককে স্বাস্থ্য পরিষেবার সুফল পৌঁছে দিতে নিরন্তর কাজ করে চলেছে রাজ্য সরকার ও স্বাস্থ্য দপ্তর। শিশু ও কিশোর বয়সের ছেলে-মেয়েদের শারীরিক ও মানসিক বিকাশে বিশেষ গুরুত্ব দিতে হবে এবং যত্নবান হতে হবে। স্বাস্থ্য ঠিক থাকলে ছেলে-মেয়েদের ভবিষ্যৎ উজ্জ্বল হবে। সেসঙ্গে তামাক জাতীয় দ্রব্য থেকে তিনি ছেলে-মেয়েদের দূরে রাখতে প্রত্যেককে এগিয়ে আসতে আহ্বান জানান।

এ কর্মসূচিতে উপস্থিত ছিলেন আগরতলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের পাশাপাশি স্বাস্থ্য দপ্তরের বিভিন্নস্তরের কর্মীরা।  

অভিযানের মাধ্যমে আগামী ৫ থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত সরকারি, বেসরকারি, আধা সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যকর্মীরা শিক্ষার্থীদের বিভিন্ন ওষুধ খাওয়াবেন। দ্বিতীয় পর্যায়ে ৯ থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের বিভিন্ন এলাকার স্বাস্থ্যকর্মী, আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে শিক্ষার্থীদের ওষুধ বিতরণ করবেন। এ কর্মসূচির আওতায় রাজ্যের ১১ লাখ ১০ হাজার ছেলে-মেয়ে এবং কিশোর-কিশোরীদের নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২২
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।