ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বজ্রপাত মাশরুমের উৎপাদন বাড়ায়

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১০

Mushroomসম্প্রতি মাশরুম বা ব্যাঙের ছাতা নিয়ে এক গবেষণায় দেখা গেছে, বজ্রপাত মাশরুমের উৎপাদন দ্বিগুন বাড়িয়ে দিতে পারে। জাপানিজ খামারিদের মুখে মুখে দীর্ঘকাল ধরে বিষয়টি শোনা গেলেও তার যে বৈজ্ঞানিক ভিত্তি আছে তা জানা ছিল না।

সাম্প্রতিক এই গবেষণায় বিষয়টি বৈজ্ঞানিক ভিত্তি পেল। তবে বিষয়টি নিয়ে বিজ্ঞানীদের গবেষণা চলছে।

খামারিরা তাদের মাশরুম উৎপাদন যাতে বাড়ে সে জন্য বজ্রপাত এবং ঝড় কামনা করে। কারণ তাদের বিশ্বাস যত বেশি বজ্রপাত হবে ফলন তত বেশি হবে। বিষয়টি বিজ্ঞানীদের নজরে এলে তা নিয়ে শুরু হয় গবেষণা। এরপর পরীক্ষাগারে বিভিন্ন প্রজাতির মাশরুমের ওপর কৃত্রিম বজ্রপাতের সৃষ্টি করে গবেষকরা দেখেছেন, ব্যাপারটি পুরোপুরি সত্য।
গবেষণার প্রাথমিক তথ্যে বলা হচ্ছে, উচ্চ বৈদ্যুতিক ক্ষমতার প্রভাবেই সম্ভবত মাশরুমের উৎপাদন বাড়ে।

জাপানের আইওয়াতে জৈব প্রযুক্তি গবেষণা কেন্দ্রর প্রধান গবেষক উইচি সাকামতো এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে  বলেন, উচ্চ ক্ষমতার বৈদুতিক আবেশই মাশরুমের উৎপাদন বাড়ায়। কারণ বজ্রপাত মাশুরুমের জন্য খুবই বিপদজ্জনক। এর প্রভাবে মাশরুমের স্পর্শকাতর শরীর পুড়ে যেতে পারে। তাই বজ্রপাতের হাত থেকে বাঁচতে মাশুরুম প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এর ফলেই তা আকারে বড় হয়। তাই যতবার যত বেশি ক্ষমতার বজ্রপাতে মাশরুম চমকিত হয় তত বাড়তে থাকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।