ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আবারও সাইবার আক্রমণ এর কবলে দক্ষিণ কোরিয়া

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, জুলাই ৮, ২০১০

সাইবার আক্রমণের কবলে আবারও অভিযুক্ত হলো দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সরকারি ওয়েবসাইটগুলোতে গত জুলাই মাসে একই সঙ্গে আক্রমণ করা হয়।

শতাধিক কমপিউটার সাইটগুলোতে একই সঙ্গে হস্তক্ষেপ করে।

৮ জুলাই পুলিশ এর মুখপাত্র জানান, তখনকার প্রতিবেদনে লেখা হয়েছিল সেই হস্তক্ষেপে তেমন কোনো তথ্যগত হয়নি। সাইবার আক্রমণে ব্যবহৃত কোডের নাম মেলওয়্যার। উল্লেখ্য, ৪৬০টিরও বেশি কমপিউটার কোড ব্যবহার করে বিদ্বেষপূর্ণ কার্যক্রম চালানোর জন্য যুক্ত হয় ও আকস্মিকভাবে ২৫টি ওয়েবসাইটে হস্তক্ষেপ চালায়। এই আক্রমণের স্বীকারে কবলে পড়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টশিয়াল ব্লু হাউজ। তাদের আক্রমণ কার্যক্রমের সময়সূচী দেখা যায়, প্রতি জুলাই মাসের ৭ তারিখ। জিয়ং সিয়ক জানান, একজন আইনশৃঙ্খলা তদারকি কর্মকর্তা বিষয়টি তদন্তের দায়িত্বে আছে। আক্রমণ এতটাই দূর্বল ছিল যে অবৈধ প্রবেশে তেমন কোনো সমস্যা করতে পারেনি।

তাছাড়া বিশ্লেষকরা সিউলের সংক্রমণকারী কমপিউটারগুলো পর্যবেক্ষণ করে নিশ্চিত হয়েছে প্রতি ৭ জুলাই তাদের আক্রমণের সময়সূচী। আরেক আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা হাইয়ুন আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। গত বছরও কমপিউটার কোড ব্যবহার হয়েছিল একই ধরনের আকস্মিক হস্তক্ষেপে। গত বছরে ২ লাখ ৭০ হাজার কমপিউটার এ কাজে যুক্ত ছিল। দক্ষিণ কোরিয়ার প্রতিবেদনে লেখা হয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মেলেটারি কার্যালয়ের তথ্য সংগ্রহ করে তাদের কাজে বাধা সৃষ্টি করার উদ্দেশ্য উত্তর কোরিয়ার এ ইন্টারনেট যুদ্ধ।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৪৫ ঘণ্টা, জুলাই ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa