ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভারতে সামাজিক যোগাযোগের শীর্ষে ফেসবুক

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, জুলাই ১১, ২০১০
ভারতে সামাজিক যোগাযোগের শীর্ষে ফেসবুক

এ মুহূর্তে ছবি শেয়ার করার মাধ্যম হিসেবে ভারতে সবচেয়ে জনপ্রিয় সাইট হচ্ছে ফেসবুক। কিন্তু এর আগে যদি কোনো ইন্টারনেট ব্যবহারকারীকে জিজ্ঞেস করা হতো ভারতে ছবি শেয়ারে কোন সাইটটি সবচেয়ে জনপ্রিয়।

তাহলে অনেকেরই উত্তর হতো ফিকার বা ইমেজশেক। তবে সে হিসাবকে পাল্টে দিয়ে ছবি শেয়ারিং এ জনপ্রিয়তার শীর্ষ স্থানটি এখন ফেসবুক এর দখলে।

ভিজিসেন্স এর রিপোর্ট অনুযায়ী, ভারতে ছবি শেয়ারিং এর শীর্ষে এখন ফেসবুক। অন্যদিকে ভিডিওচিত্র শেয়ারিং এর ক্ষেত্রেও দেখা যাচ্ছে ইউটিউব থেকে ফেসবুক বেশ এগিয়ে আছে। এর কারণ হিসেবে মনে করা হচ্ছে ফেসবুকের বাড়তি কিছু সুবিধা। ফিকার ও ইউটিউব যেখানে ছবি এবং ভিডিওচিত্র আলাদা আলাদাভাবে ধারণ করে। সেখানে ফেসবুক একই সঙ্গে দুটি সেবাই দিয়ে সক্ষম।

ভিজিসেন্স এর সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এ মুহূর্তে ভারতে ফেসবুক এর মৌলিক ব্যবহারকারীর সংখ্যা ১ কোটি ৮৭ লাখ যেখানে ইউটিউবের ১ কোটি ৫৫ লাখ, মেটাক্যাফের ৩০ লাখ ৫৫ হাজার এবং ফিকারের ১০ লাখ ৯১ হাজার। ভারতে ফেসবুক ব্যবহারকারীর প্রবৃদ্ধির হার ১১.৯৮ ভাগ। এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যম অরকুটকেও ডিঙিয়ে ভারতের সামাজিক যোগাযোগের সবচেয়ে শক্তিশালী মাধ্যম হিসেবে নিজের অবস্থানকে সুদৃঢ় করেছে ফেসবুক।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa