ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

চীনে ইন্টারনেট ব্যবহারে প্রকৃত নাম দেওয়ার পরামর্শ

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০
চীনে ইন্টারনেট ব্যবহারে প্রকৃত নাম দেওয়ার পরামর্শ

ইন্টারনেট ব্যবহারে প্রকৃত নাম ব্যবহার করা হবে কিনা এ নিয়ে উঠেছে জোড়ালো প্রশ্ন। সম্প্রতি চীনে বসবাসকারী ইন্টারনেট ব্যবহারকারীদের বেলায় প্রশ্নটি বেশ বড় আকার ধারণ করেছে।

তথ্যটি প্রকাশ করেছে অ্যাকসেস পয়েন্ট।  


বর্তমানে চীনে বসবাসকারী ইন্টারনেট ব্যবহারকারীদের প্রকৃত নাম ব্যবহারের পরামর্শ দেওয়া হচ্ছে। এখন থেকে তাদের অনলাইনভিত্তিক সব লেনদেনে প্রকৃত নাম ব্যবহার করতে হবে। নতুন উদ্যোগটি বাস্তবায়নে ইতিমধ্যে প্রচারনা শুরু হয়েছে। ফলে চীনে বসবাসকারী ইন্টারনেট ব্যবহারকারীরা ধীরে ধীরে প্রকৃত নাম ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠবে। ফলশ্রুতিতে যে কোনো মন্তব্য, ইন্টারনেট আড্ডা, ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহারে এমনকি নতুন মোবাইল ফোন ক্রয়ের ক্ষেত্রেও তারা প্রকৃত নাম ব্যবহারের সুবিধা নিতে পারবেন।


এ মুহূর্তে চীনের ইন্টারনেট সেন্সরশীপ এবং সংশ্লিষ্টরা পরীক্ষামূলক কার্যক্রম পরিচালনা করছে। উল্লেখ্য, সম্প্রতি চীন সরকার ইন্টারনেটে গুগল সেবা প্রদানের লাইসেন্স নতুনভাবে নবায়ন করেছে।  


চীনের সরকারি সূত্রে দেওয়া তথ্যানুসারে, সেখানে ২৩ কোটি ৩০ লাখ মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী আছে। এ মুহূর্তে চীনজুড়ে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৪০ কোটি। এ কারণে ইন্টারনেট সেন্সরশীপ নীতি যথাযথভাবে নিশ্চিত করা খুব একটা সহজ কাজ হবে না।

চীনের অনলাইন সেন্সরশীপ এবং চীন সরকার পরিকল্পনাটি বাস্তবায়নে বেশ শক্তভাবেই মাঠে নেমেছে। ফলে পরিচয়হীন যে কোনো ইন্টারনেট ব্যবহারকারী এ ফোরামে যুক্ত হতে পারবে না। সঙ্গে হারাবে অনলাইন পোস্ট এর সুবিধাও। সংশ্লিষ্টরা আশা করছে, অচিরেই চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা এ সিদ্ধান্তের সঙ্গে একমত পোষণ করবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa