ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ভিসা কার্ডের নিরাপত্তায় কারিগরি কৌশল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুলাই ২০, ২০১০
ভিসা কার্ডের নিরাপত্তায় কারিগরি কৌশল

ভিসা কার্ডের সুরক্ষা এবং প্রতারকদের ঠেকাতে উদ্যোগ নিচ্ছে ভিসা নির্মাতারা। অনলাইনে প্রায়ই প্রতারিত হওয়ায় ভবিষ্যতের অনিশ্চয়তা কাটাতে উদ্যোক্তরা এ মুহূর্তে বেশকিছু কারিগরি পরিবর্তন আনছে।



সম্প্রতি ভিসা নির্মাতা প্রতিষ্ঠান সুরক্ষিত ক্রেডিট কার্ড বাণিজ্যিকভাবে উন্মোচনের কথা জানিয়েছে। কার্ডের নাম কোড সিওর। আধুনিক পদ্ধতিতে থাকছে আলফা নিউমেরিক সংখ্যা। ১২টি বাটনের সমন্বয়ে তৈরি করা হয়েছে কিপ্যাড। দৃঢ়ভাবে যুক্ত থাকবে ব্যাটারি।

উল্লেখ্য, ভারতের ভ্রমণপ্রেমীরা অনলাইনে লেনদেন করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। ব্যবহারকারীদের প্রত্যেকটি অনলাইন লেনদেনে ইনপুট হিসেবে প্রয়োজন হবে পিন নম্বর। ফলে কোড সিওর কার্ড যে কোনো অনুমোদিত ব্যবহারকারীকে প্রতারণার হাত থেকে রক্ষা করতে পারবে। এ কোড সিওর কার্ডের অন্তর্ভুক্ত কাজের মধ্যে যে কোনো ভিসা ডেবিট, ক্রেডিট, প্রিপেইড এবং বাণিজ্যিক কাজ করা সম্ভব হবে। পর্যায়ক্রমে তিনটি ধাপ সম্পন্ন হলে প্রতিটি লেনদেন বৈধভাবে কার্যকরী হবে।

অনলাইনে কেনাকাটা বা ব্যাংকিং সেবা ভোগ করতে ব্যবহারকারীকে নির্ধারিত প্রক্রিয়াগুলো কার্ডের কিপ্যাড এর অপশন বাটনের মাধ্যমে সম্পন্ন করতে হবে। ভিসা কার্ডেে পিন নম্বর কার্ডে প্রবেশ করাবে সে মুহূর্তে এটি সক্রিয় হবে। প্রতিটি লেনদেনে প্রবেশকৃত কোড মাত্র একবার কার্ডে প্রদর্শিত হবে। এরপর সাধারণভাবে সত্যতা যাচাইকরণের মাধ্যমে ব্যবহারকারী লেনদেনের সুযোগ পাবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa