ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অপরাধে জড়িত হাজারো ব্লগ সাইট বন্ধ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
অপরাধে জড়িত হাজারো ব্লগ সাইট বন্ধ

অপরাধে জড়িত থাকার অভিযোগে বন্ধ হচ্ছে বিশ্বের কয়েক হাজার ব্লগ সাইট। ফলে বিশ্বব্যাপী ব্লগাররা খানিকটা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

বিশেষ করে যারা ব্লগে অনৈতিক চর্চা করে থাকেন।

ওয়েব হোস্টিং সূত্রে জানা যায়, অচিরেই ৭০ হাজারেরও বেশি ব্লগারের ব্লগিং ক্ষমতা বন্ধ করে দেওয়া হচ্ছে। অনলাইনে সন্ত্রাসী তথ্য ছড়িয়ে দেওয়ার অভিযোগে তাদের ব্লগ ক্ষমতা নিষিদ্ধ করা হচ্ছে। আলকায়দার আক্রমণের তালিকা ব্লগ সাইটে পোষ্ট করার অভিযোগও আলোচিত হচ্ছে। ব্রাস্টনেট সূত্র জানায়, ব্লগেটারি ডটকম সাইটে বোমা তৈরির কৌশল উল্লেখ করা হয়। আর সে কারণেই আইনি উদ্যোগে নোটিশ পাওয়ার পরই অনৈতিক ব্লগারদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যদিকে এমন সিদ্ধান্তে অভিযুক্ত ব্লগাররা অসন্তোষ প্রকাশ করেছে। ব্লগাররা জানিয়েছে, ব্লগ সাইট বন্ধের কোনো লিখিত নোটিশ আগে থেকে না দিয়ে এমনটি সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া নৈতিক নয়।

জবাবে ব্লগেটারি ডটকম সূত্র জানিয়েছে, কোনো বিজ্ঞপ্তি ছাড়াই সার্ভার এর কার্যক্রম বন্ধ করা হয়েছে। ব্রাস্টনেট আরও দাবি করে, আগেও সাইটগুলোর অপব্যবহার করা হয়েছে। দ্য নিউজ ব্লগ সিনেট ডটকম সাইটে প্রকাশ, গত ৯ জুলাই ব্লগেটারির সার্ভারে আল কায়েদার অপরাধ বিষয়ক তথ্যের উপস্থিতি সম্পর্কে এফবিআই নিশ্চিত বার্তা দিলেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

তাছাড়াও সার্ভারে যুক্তরাষ্ট্রের নাগরিকদের ওপর আল কায়েদার আক্রমণের তথ্য পাওয়ার অভিযোগ করে। যেমন ওসমাবিন লাদেন ও তার অপরাধ চক্রের অন্য সব নেতাদের আক্রমণের আগাম বার্তাও প্রকাশ করা হয়। ব্রাস্টনেট এর প্রধান কারিগরি কর্মকর্তা জো মার জানান, অভিযোগের সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্তে তারা এফবিআই এর কাছে সাহায্যের আবেদন জানিয়েছে।


বাংলাদেশ স্থানীয় সময় ২১১৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa