ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

শিক্ষামূলক প্রজেক্টর উন্মোচন করল ইপসন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
শিক্ষামূলক প্রজেক্টর উন্মোচন করল ইপসন

ব্যতিক্রমধর্মী অত্যাধুনিক প্রযুক্তির প্রজেক্টর উন্মুক্ত করছে ইপসন। শিক্ষা থেকে শুরু করে অন্য সব মাধ্যমে ব্যবহারের জন্য পণ্যটি দারুণ কার্যকর।

ইবি-৪৫০ডব্লিউআই মডেলের প্রজেক্টর এর মাধ্যমে সাদাবোর্ডের যে কোনো পৃষ্ঠভাগে শিক্ষার্থীদের আক্ষরিক শিক্ষা দেওয়া সম্ভব।


ভারতে ইপসন আয়োজিত সম্মেলনে অনেকটা ঘরোয়াভাবেই ইবি-৪৫০ডব্লিউআই আলট্রা সর্ট প্রজেক্টর উন্মোচন করা হয়। ইপসনের অত্যাধুনিক প্রজেক্টর উন্মোচনের মূল লক্ষ্য স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছাড়াও অফিসের কর্মপরিবেশকে আরও আধুনিক করে তোলা।


বিশেষ কিছু বৈশিষ্ট্যর সমন্বয়ে প্রজেক্টরটি নির্মিত। প্রজেক্টরের মূল পর্দা ৯৭ ইঞ্চি। যা মাত্র ০.৭৬৬ মিলিমিটার দূরের ডিজিটাল তথ্য-উপাত্ত প্রদর্শনের ক্ষমতা রাখে। প্রজেক্টরটি থ্রিএলসিডি প্রযুক্তিভিত্তিক। মডেল এর নিজস্ব রেজ্যুলেশন ১২৮০/৮০০ (ডব্লিউএক্সজিএ) এবং এর আড়াই হাজার লুমেনস উজ্জ্বলতা সরবরাহে কাজ করে। তাছাড়া ২ হাজার ৫০০ ঘণ্টা পর্যন্ত আলোকশক্তি ধরে রাখতে সক্ষম।


শিক্ষার মানোন্নয়নে পণ্যটি গুরুত্ব হিসেবে ইতিমধ্যে পণ্যটি ভারত ও যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে। প্রজেক্টরটি ব্যবহারে প্রয়োজন বিশেষ ধরনের কলম। উল্লেখ্য, সফটওয়্যারটি নোটবুক এবং কমপিউটারে ইন্সটল দেওয়ার পর ১০ থেকে ২০ সেকেন্ডের মধ্যে প্রদর্শনী পর্দা ব্যবহারযোগ্য হয়ে ওঠে। ফলে ব্যবহারকারী দ্রুত কাজ করার সুবিধা উপভোগ করতে পারেন। তাছাড়া প্রজেক্টর এর পর্দায় স্পর্শেই চমৎকার সব উপস্থাপন পাওয়া সম্ভব।

উল্লেখ্য, আগে ইপসন পণ্যটি পরীক্ষামূলকভাবে বাজারে ছেড়েছিল। ক্রেতাদের সাড়াও ছিল ইতিবাচক। অন্য সব ফিচারের মধ্যে যুক্ত আছে ল্যান জ্যাক। যা নেটওয়ার্ক পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রন করতে পারবে। থাকবে মাল্টিপল কানেক্টিভিটি অপশন ও ১০ডব্লিউ স্পিকার। ভারতে দেখা যাচ্ছে নতুন এ শিক্ষামূলক প্রজেক্টর এর চাহিদা বাড়ছে। ইপসন প্রকৃতপক্ষে ব্যতিক্রমধর্মী প্রজেক্টর উন্মুক্ত করে বিভিন্ন প্রতিষ্ঠান, স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আগ্রহের সৃষ্টি করেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa