ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘লার্নিং অ্যান্ড আর্নিং’ কর্মসূচি নিয়ে সেমিনার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪
‘লার্নিং অ্যান্ড আর্নিং’ কর্মসূচি নিয়ে সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানুষের সাফল্যের জন্য প্রয়োজন হয় সুযোগের। মানুষকে যদি সুযোগ তৈরি করে দেয়া যায় তবে সাফল্যের সিঁড়িবেয়ে সামনের দিকে এগিয়ে যেতে পারে।

আইসিটি-ভিত্তিক অর্থনৈতিক উন্নয়নে সরকার নানা ধরণের প্রকল্প ও কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। চারটি ধাপকে বিবেচনায় নিয়ে এসব প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ের বিসিসি ভবনে ‘লার্নিং অ্যান্ড আর্নিং; আত্মনির্ভরশীলতায় নতুন সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব কথা বলেন।

তিনি আরো বলেন, তথ্যপ্রযুক্তি খাতের বিকাশে প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানবসম্পদ গড়ে তোলা হচ্ছে। কারণ প্রশিক্ষিত ও দক্ষ মানবসম্পদ ছাড়া তথ্যপ্রযুক্তি খাতের বিকাশ ও উন্নয়ন সম্ভব নয়। তাই তথ্যপ্রযুক্তি-ভিত্তিক নানা কর্মসূচিতে দক্ষ ও অভিজ্ঞ মানবসম্পদ গড়ে তোলাকেই সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন এলআইসিটি (লিভরেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স) প্রকল্পের কমিউনিকেশন কনসালট্যান্ট অজিত কুমার সরকার। টেকনিক্যাল বিষয়ে নির্দেশনা প্রদান করেন ওডেক্স ও ইল্যান্স কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান।

আইটি এক্সপার্ট, ইন্ডাস্ট্রি, সরকারি কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ফ্রি-ল্যান্সারসহ প্রায় ৩০০ জন সেমিনারে অংশগ্রহণ করেন।

জানানো হয় এই প্রকল্পের উদ্দেশ্য হলো বৈশ্বিক বাজারে ফ্রি-ল্যান্সিং খাতে বাংলাদেশের অবস্থান সমুন্নতকরণ,
নতুন কর্মসংস্থান সৃষ্টি, আউটসোর্সিং বিষয়ে সচেতনতা তৈরি এবং মাস্টার ট্রেইনার তৈরির মাধ্যমে আউটসোর্সিং এর কার্যক্রম তৃণমূল পর্যায়ে সম্প্রসারণ।

বক্তারা আশাবাদ করছেন যে লার্নিং অ্যান্ড আর্নিং প্রশিক্ষণ তরুণদেরকে আউটসোর্সিং’এ আরও পারদর্শী করে তুলতে সক্ষম হবে।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।