ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আন্তর্জাতিক ওয়াটার রকেট প্রতিযোগিতায় বাংলাদেশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪
আন্তর্জাতিক ওয়াটার রকেট প্রতিযোগিতায় বাংলাদেশ

এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্পেস এজেন্সি ফোরাম (এপিআরএসএএফ-২১) আয়োজিত ওয়াটার রকেট প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশ। আগামী ২৯-৩০ নভেম্বর জাপানের রাজধানী টোকিওতে অনুষ্ঠিতব্য এই প্রতিযোগিতায় বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির (বিএএস) উদ্যোগে অংশ নেবে বাংলাদেশের চার প্রতিযোগি।



বুধবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে সংবাদ সম্মেলনে প্রতিযোগিদের পরিচয় করিয়ে দেয়া হয়। প্রতিযোগিরা হলেন, রাজশাহী ক্যাডেট কলেজের শিক্ষার্থী সাদ বিন হাসান সিয়াম, স্যার জন উইলসন স্কুলের শিক্ষার্থী ফারদিম মুনির ও ইমতিয়াজ আহমেদ এবং অরণি বিদ্যালয়ের শিক্ষার্থী মনন মাহমুদ।

প্রতিযোগি ছাড়াও দলনেতা হিসেবে যাচ্ছেন মো. মোফাক্ষেরুল ইসলাম। এছাড়া শিক্ষক হিসেবে ওয়াহিদুজ্জামান এবং পর্যবেক্ষক হিসেবে থাকছেন মুহাম্মদ ফয়সাল মোস্তফা হাশেম।

সংবাদ সম্মেলনে জ্যেষ্ঠ জ্যোর্তিবিজ্ঞানী ও বিএএসের সভাপতি অধ্যাপক এ আর খান বলেন, এটি এক ধরনের খেলা মনে হলেও এর একটি বড় উদ্দেশ্য রয়েছে। খেলার ছলে যাতে প্রতিযোগিরা আগামী দিনের রকেট তৈরির ধারনা পায় সেটাই এর বড় উদ্দেশ্য। বিএএসের সাধারণ সম্পাদক এফ আর সরকার ও এসপিএসবি’র কোষাধ্যক্ষ বায়েজিদ ভূঁইয়া জুয়েল এই আয়োজনের বিস্তারিত উপস্থাপন করেন।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি), লা রিভ ও টেক শহর ডট কম এর সহযোগি হিসেবে রয়েছে। এছাড়া সংবাদ সম্মেলনে সহযোগিত করছে (বেসিস)।

প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে বাংলাদেশ অক্টোনোমিক্যাল সোসাইটি এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। বিএএসের সাধারণ সম্পাদক এফ. আর. সরকার ২০০৬ সালে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত এপিআরএসএএফ-এ সর্বপ্রথম বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করেন। ২০০৭ সালে সিরাজগঞ্জ জেলার এনায়েতপুরে বিশ্ব মহাকাশ সপ্তাহ্ উদযাপন উপলক্ষে ওয়াটার রকেট উৎক্ষেপন করা হয় এবং সেটিই ছিল বাংলাদেশের আকাশে প্রথম আনুষ্ঠানিক ওয়াটার রকেট উৎক্ষেপন। সে বছরই আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় বাংলাদেশ অংশ নেয়।

প্রতিযোগিতা সম্পর্কে এই www.aprsaf.org  ওয়েবসাইট আর এবারের আয়োজন সম্পর্কে জানতে এই ঠিকানায় http://global.jaxa.jp যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।