ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশ ও জাপানের আইটি কোম্পানির মধ্যে বৈঠক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
বাংলাদেশ ও জাপানের আইটি কোম্পানির মধ্যে বৈঠক

জাপানের বাজারে বাংলাদেশি সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি নির্ভর সেবা বাড়াতে বেসিস-জাপান ফোকাস গ্রুপ ঢাকায় বাংলাদেশ ও জাপানের আইটি কোম্পানির মধ্যে বিটুবি ম্যাচমেকিং বৈঠকের আয়োজন করে। বুধবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) অডিটোরিয়ামে আয়োজিত এই বৈঠকে জাপানের ১২টি আইটি কোম্পানির সঙ্গে ২৯টি বেসিস সদস্য কোম্পানির অন্ত্যত ৫০টি বিটুবি বৈঠক অনুষ্ঠিত হয়।



সংশ্লিষ্টদের প্রত্যাশা যে এই বৈঠকের মধ্য দিয়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে জাপানী বিনিয়োগ বাড়বে এবং উভয় দেশের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার হবে।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে জাপানের শতাধিক আইটি উদ্যোক্তাদের নিয়ে জাপানে বাংলাদেশ দূতাবাস ও বেসিস যৌথভাবে ‘বাংলাদেশ নেক্সট’ শীর্ষক এক সম্মেলনের আয়োজন করে। এতে বেসিস সভাপতি শামীম আহসান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনা ও সক্ষমতা উপস্থাপন করেন। তিনি জাপানী উদ্যোক্তাদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে বিনিয়োগের আহবান জানান। এসময় উভয় দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে এ ধরণের সম্মেলন ও বিটুবি ম্যাচমেকিং বৈঠক আয়োজনের প্রস্তাব করেন।

তারই ধারাবাহিকতায় এই বিটুবি বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে মঙ্গলবার জাপানের আগত কোম্পানিগুলোর প্রতিনিধিদের আনুষ্ঠানিকভাবে অভ্যর্থনা জানানো হয়। এতে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, বেসিসের ভারপ্রাপ্ত সভাপতি রাসেল টি আহমেদ, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।