ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ইম্পসিবল’, এটা কিন্তু মোটরবাইক!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪
‘ইম্পসিবল’, এটা কিন্তু মোটরবাইক!

ঢাকা: দেখতে রোলারের মতো। কেউ আবার শিশুদের কোনো খেলনাও মনে করতে পারেন।

ভাবতে পারেন অণুবীক্ষণ টাইপের কোনো যন্ত্র। ‘ইম্পসিবল’!

না, অসম্ভব কিছু ভাববেন না, এটি একটি মোটরবাইক। নাম ‘ইম্পসিবল’। এর বিশেষত্ব হলো সম্পূর্ণ ফোল্ড বা ভাঁজ করে পিঠে নিয়ে ঘুরে বেড়ানো যায়। আর প্রয়োজন হলে রাস্তা পেলেই খুলে দ্রুত গতিতে পৌঁছে যেতে পারেন গন্তব্যে।

ফোল্ডিং এ ইলেকট্রিক বাইকটির মডেল সম্প্রতি উন্মুক্ত করা হয়েছে। হালকা ও ফোল্ডযোগ্য এ বাইক সহজেই ব্যাগের মধ্যে ভরে পেছনে বহন করা যাবে।
sl2_2_
বাইকের বিষয়ে সংবাদমাধ্যম জানায়, বাইকটির ওজন মাত্র ১১ পাউন্ড। আর ফোল্ড করা অবস্থায় এটি লম্বায় ১৭ ইঞ্চি।

বাইকটির নির্মার্তা জানান, লম্বাকৃতির ছাড়া কীভাবে গোলাকৃতির বাইক তৈরি করা যায়, বিষয়টি ছিল চ্যালেঞ্জ। তিন বছর কঠোর পরিশ্রমের পর এটি তৈরিতে সক্ষম হয়েছি।
sl2_3
হালকা ও দীর্ঘস্থায়ীত্বের জন্য বাইকটি তৈরিতে ব্যবহার করা হয়েছে কার্বন ফাইবার। বাহকের ওজন বহনের জন্য এর সিটে ব্যবহার করা হয়েছে স্টিল।

বৈদ্যুতিক চার্জের মাধ্যমে চলবে এ বাইক। এজন্য এতে কোনো প্যাডেল ব্যবহার করা হয়নি।
sl2_4
‘ইম্পসিবল’ তৈরিতে ব্যবহার করা হয়েছে ব্রাশলেস মটর। ঘণ্টায় সাড়ে বারো মাইল গতিতে ৪৫ মিনিট চলতে সক্ষম এ বাইক। তবে আস্তে চললে সাড়ে পনের মাইল দূরত্ব অতিক্রম করা যাবে বলে জানিয়েছে প্রস্তুতকারী প্রতিষ্ঠান।
sl2_5
সাদা, কালো ও কার্বন ফাইবার তিন রঙের ‘ইম্পসিবল’র চালান শুরু হবে আগামী বছরের আগস্টে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে পাঁচশ ত্রিশ ডলার।

বাংলাদেশ সময়: ০০১২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।